নতুন করে শুরু হচ্ছে ভারত-নিউজিল্যান্ডের পথচলা

খেলাধুলা

স্বদেশবাণী ডেস্ক: সদ্য শেষ হওয়া সপ্তম টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালেই উঠতে পারেনি ভারত। অন্যদিকে ফাইনালে উঠলেও রানার্স-আপ হয়ে সন্তুষ্ট থাকতে হয় নিউজিল্যান্ডকে। ফলে বিশ্বকাপে সাফল্যকে সঙ্গী করতে পারেনি কোন দলই। বিশ্বকাপের দুঃখ পেছনে ফেলে এবার নতুনভাবে টি-টোয়েন্টি ক্রিকেটে পথচলা শুরু করছে স্বাগতিক ভারত-নিউজিল্যান্ড।

বুধবার জয়পুরে তিন টি-টোয়েন্টি সিরিজ শুরু করতে যাচ্ছে ভারত ও নিউজিল্যান্ড। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হবে ম্যাচটি।

বিশ্বকাপের সুপার টুয়েলভে একই গ্রুপে ছিলো ভারত ও নিউজিল্যান্ড। গ্রুপ পর্বে ৫ ম্যাচের ৪টিতে জয়ী হয়ে সেমিফাইনাল খেলে কিউইরা। এরপর সেমিতে ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে ওঠে নিউজিল্যান্ড। প্রথমবারের মত সাদা বলের বিশ্বকাপের শিরোপা জয়ে মগ্ন ছিলো কিউইরা। কিন্তু ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ৮ উইকেটে হেরে শিরোপা জয়ের স্বপ্ন শেষ হয়ে যায় তাদের।

বিশ্বকাপ শিরোপা জয়ের ব্যর্থতা ভুলে ভারতের বিপক্ষে ভালো খেলতে চায় নিউজিল্যান্ড। কিন্তু ভারতের মাটিতে খেলাটা কঠিন বলে মনে করেন নিউজিল্যান্ডের কোচ গ্যারি স্টিড। তিনি বলেন, ‘ভারতের বিপক্ষে এই সিরিজটা নিঃসন্দেহে কঠিন এবং বড় পরীক্ষা হতে চলেছে। তবে আমাদের এখন সামনের দিকে তাকাতে হবে। আশা করছি ভারতের বিপক্ষে দল ভাল ক্রিকেট উপহার দিতে সক্ষম হবে।’

অন্যদিকে বিশ্বকাপে নিউজিল্যান্ড ফাইনাল খেললেও সুপার টুয়েলভ থেকেই মিশন শেষ করতে হয় ভারতকে। গ্রুপ পর্বে ৫ ম্যাচের তিনটি জিততে সক্ষম হয় দলটি। বিশ্বকাপের দুঃস্বপ্ন ঝেড়ে ফেলে এবার নতুনভাবে পথচলা শুরু করতে যাচ্ছে ভারত।

নতুনভাবে পথ চলার শুরুতে বিশ্বকাপ দল ব্যাপক পরিবর্তন এনেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। অধিনায়ক ও প্রধান কোচের পদে পরিবর্তন এসেছে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে অধিনায়কত্ব ছাড়েন বিরাট কোহলি। দায়িত্ব পেয়েছেন রোহিত শর্মা। আর চুক্তির মেয়াদ শেষ হবার পর প্রধান কোচের পদ থেকে সড়ে দাঁড়ান রবি শাস্ত্রী। তার পরিবর্তে দলের দায়িত্ব পেয়েছেন সাবেক অধিনায়ক রাহুল দ্রাবিড়।

ভারতকে নেতৃত্ব দেয়ার অভিজ্ঞতা রোহিতের থাকলেও এবারই প্রথম জাতীয় দলের দায়িত্বে দ্রাবিড়। দ্রাবিড়ের কথা বলতে গিয়ে ভারতের ওপেনার লোকেশ রাহল বলেন, ‘ব্যক্তি নয়, আগে দল। ভারতীয় দলের কোচিংয়ের দায়িত্ব পেয়ে এই মন্ত্র গোটা দলের মধ্যে ছড়িয়ে দিয়েছে দ্রাবিড়। দ্রাবিড় বরাবর দলীয় সংস্কৃতিতে বিশ্বাস করেন এবং এমন একটা পরিবেশ গড়ে তুলতে চান যেখানে প্রত্যেকে নিজেকে খোলা মনে প্রকাশ করার সুযোগ পাবে।’

এদিকে নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসনকে ছাড়া খেলবে নিউজিল্যান্ড। দলের সাথে ভারতে এলেও দুই ম্যাচের টেস্ট সিরিজের কথা চিন্তা করে টি-টোয়েন্টিতে বিশ্রাম দেয়া হয়েছে উইলিয়ামসনকে। সংক্ষিপ্ত ভার্সনে দলের অধিনায়কত্ব করবেন টিম সাউদি।

অন্যদিকে, টি-টোয়েন্টি সিরিজ ও প্রথম টেস্টে বিশ্রামে থাকছেন ভারতের বিরাট কোহলি।

এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে ১৭ ম্যাচে মুখোমুখি হয় ভারত ও নিউজিল্যান্ড। ভারতের জয় ৮টি ও নিউজিল্যান্ডের জয় ৯টি। বিশ্বকাপের গ্রুপ পর্বে নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটে হেরেছিলো টিম ইন্ডিয়া।

ভারত দল: রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ-অধিনায়ক), ঋতুরাজ গায়কোয়াড়, ভেঙ্কটেশ আইয়ার, শ্রেয়াস আইয়ার, সূর্যকুমার যাদব, ঋসভ পান্থ, ইশান কিশান, যুজবেন্দ্রা চাহাল, রবীচন্দ্রন অশ্বিন, অক্ষল প্যাটেল, ভুবেনশ্বর কুমার, দীপক চাহার, মোহাম্মদ সিরাজ, আভাস খান ও হার্সাল প্যাটেল।

নিউজিল্যান্ড দল: টিম সাউদি (অধিনায়ক), টড অ্যাস্টল, ট্রেন্ট বোল্ট, মার্ক চ্যাপম্যান, লুকি ফার্গুসন, মার্টিন গাপটিল, কাইল জেমিসন, এডাম মিলনে, ড্যারিল মিচেল, জেমস নিশাম, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, টিম সেইফার্ট ও ইশ সোধি।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *