শারমিনের রেকর্ডগড়া শতকে রান পাহাড়ে বাংলাদেশ

খেলাধুলা

স্বদেশবাণী ডেস্ক :  মাহমুদুল্লাহ রিয়াদের বাহিনী যখন দেশের মাটিতে পাকিস্তানের কাছে হোয়াইটওয়াশ হল, ঠিক তখনই পাকিস্তানি মেয়েদের বিপক্ষেই বড় জয় তুলে নিয়ে বিশ্বকাপের বাছাই পর্ব শুরু করল বাঘিনীরা। শুধু তা-ই নয় ধারাবাধিকতা বজায় রেখে এবার যুক্তরাষ্ট্রের বিপক্ষে গড়ে তুলেছে রানের পাহাড়।

মঙ্গলবার (২৩ নভেম্বর) জিম্বাবুয়ের হারারেতে প্রথম বাংলাদেশি নারী ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে শতক হাঁকিয়েছেন ওপেনার শারমিন আক্তার। ফিফটি পেয়েছেন ফারজানা হক। যাতে নির্ধারিত ওভারে ৫ উইকেট হারিয়ে ৩২২ রান সংগ্রহ করেছে বাংলাদেশ।

এদিন বি গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে টস হেরে আগে ব্যাট করতে নামে বাংলাদেশ নারী ক্রিকেট দল। ম্যাচের শুরু থেকেই বলের সাথে পাল্লা দিয়ে রান সংগ্রহ করেন শারমিন আক্তার ও মুরশিদা খাতুন। তাদের উদ্বোধনী জুটিতে আসে ৯৬ রান। ৫৬ বলে ৪৭ রান করে মাঠ ছাড়েন মুরশিদা।

দ্বিতীয় উইকেটে অধিনায়ক নিগার সুলতানার সঙ্গে শারমিন গড়েন ৪৮ রানের জুটি। ২৬ বলে ৩৩ রানের দ্রুতগতির ইনিংস খেলে নিগার বিদায় নিলে ভেঙে যায় এই জুটি। এরপর তৃতীয় উইকেটে বাংলাদেশের বড় সংগ্রহের ভিত গড়েন শারমিন ও ফারজানা।

 

এই দুজনের জুটিতে আসে মূল্যবান ১৩৭টি রান। ৬২ বলে ৬৭ রানের ঝলমলে ইনিংস খেলেন ফারজানা। তিনি আউট হলে ভেঙে যায় অনবদ্য এই জুটি। রান বন্যার এই ইনিংসে অবশ্য সফলতা পাননি প্রথম ম্যাচের নায়ক রুমানা আহমেদ ও রিতু মনি। ৩ বলে ৪ রান করে রুমানা ক্যাচ আউট এবং ৪ বলে ২ রান করে বোল্ড আউট হন রিতু।

এরপর ষষ্ঠ উইকেটে ২৩ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন শারমিন ও লতা মন্ডল। ১০ বলে ১৭ রানের ক্যামিও ইনিংস খেলেন লতা। অপরপ্রান্ত পুরো ৫০ ওভার পর্যন্ত খেলে অপরাজিত ব্যাটার হিসেবেই মাঠ ছাড়েন শারমিন। ১৪১ বলে তাঁর ক্যারিয়ার সেরা ১৩০ রানের হার না মানা ইনিংস আসে তার ব্যাট থেকে।

সেইসঙ্গে প্রথম বাংলাদেশি নারী ক্রিকেটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে শতক হাঁকানোর কৃতিত্ব দেখান টাইগ্রেস এই ওপেনার। শারমিনের ইনিংসটিতে ছিল ১১টি চারের মার।

যুক্তরাষ্ট্রের পক্ষে ৬৪ রান দিয়ে ২টি উইকেট লাভ করেন মকশা চৌধুরী। এছাড়া একটি করে উইকেট পান মাহিকা কান্দানালা ও গীতিকা কোদলি।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *