জয়-পরাজয় ভুলে বাংলাদেশ-ভারতের মেয়েদের অন্যরকম মুহূর্ত

খেলাধুলা

স্বদেশ বাণী ডেস্ক: ম্যাচ শেষ হওয়ার পর বোঝা গেল না, কারা জিতলো আর কারা হারলো! সিরিজই বা গেলো কাদের ঘরে? বাংলাদেশ ও ভারতের মেয়েদের ৬ ম্যাচ হকি সিরিজের সবক’টিই জিতেছে অতিথি দলটি। কিন্তু শেষ ম্যাচ শেষেই দুই দেশের মেয়েদের সৌহার্দ্যপূর্ণ আচরণ মওলানা ভাসানী স্টেডিয়ামে তৈরি করলো অন্য রকম এক মুহূর্ত। সবার মুখে হাসি, যেন এক মিলনমেলাই ভাঙলো দুই দেশের মেয়েদের।

ভারতের জাতীয় হকি একাডেমির মেয়েদের আমন্ত্রণ করে এনেছিল বাংলাদেশ হকি ফেডারেশন। উদ্দেশ্য আগামী মাসে সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য এএইচএফ নারী অনূর্ধ্ব-২১ এশিয়া কাপের প্রস্তুতি।

বাংলাদেশের মেয়েদের আর ভারতের একাডেমির মেয়েদের অভিজ্ঞতার বিস্তর পার্থক্য। ভারতের মেয়েরা এক সঙ্গে অনুশীলন করছে তিন বছর ধরে। তারা এর আগেও বিদেশে গিয়ে ম্যাচ খেলেছে। আর বাংলাদেশের মেয়েদের বেশিরভাগই মাস তিনেক আগে শুরু করেছে হকি খেলা।

আজ (বুধবার) শেষ ম্যাচে ভারতের মেয়েরা জিতেছে ৬-০ গোলে। আগের পাঁচ ম্যাচের হারের ব্যবধান ৬-০, ৬-০, ৩-০, ৯-৩ ও ২-১। ৬ ম্যাচে ভারত গোল করেছে ৩২টি, বাংলাদেশ ৪টি।

তবে বাংলাদেশ কয় ম্যাচ হারলো, কয়টা গোল খেলো আর কয়টা করলো-এটা বিবেচ্য নয়। হকি খেলতে শুরু করা মেয়েদের জন্য এটা বিরাট অভিজ্ঞতা। প্রাপ্তিটাও ম্যাচগুলো খেলা। এ অভিজ্ঞতা কাজে লাগিয়ে সিঙ্গাপুরে আরো খেলার রসদ পাবে নমিতা-রাত্রীরা।

তোমরা তোমাদের খেলা খেলে যাও, ফল যাই হোক-প্রতিটি ম্যাচের আগে মেয়েদের প্রতি এমন নির্দেশনাই দিতেন দলের কোচিং স্টাফ। মেয়েরাও তাই খেলে গেছেন চাপমুক্ত হয়ে। হকিতে ৫ গোল, ৬ গোল কোনো বিষয় না। পুরো সিরিজে তাই কতো গোল খেয়েছে বাংলাদেশের মেয়েরা, তা নিয়ে মাথাও ঘামাচ্ছে না।

সিরিজ শেষে তাই তো দুই দেশের মেয়েরা সেলফি তুলে স্মৃতিগুলো ধরে রাখতে ব্যস্ত হয়ে পড়েছিল। ভারতের মেয়েরাও তাই। খেলা শেষের পরিবেশটা বলছিল, হার-জিত আসলে কিছুই না।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *