ভারত-পাকিস্তানের কোন দলই জিতলো না

খেলাধুলা

স্বদেশবাণী ডেস্ক: এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকির সেমিফাইনালে ভারত ও পাকিস্তান কেউই জিততে পারেনি। শক্তিশালী ভারতকে হারিয়ে এশিয়ান ফাইনালে গেল জাপান। সেমির অপর ম্যাচে পাকিস্তানকে হারিয়েছে দক্ষিণ কোরিয়া। ফাইনালে কোরিয়ার বিপক্ষে লড়বে ‘আন্ডারডগ’ জাপান।

মঙ্গলবার মওলানা ভাসানি জাতীয় হকি স্টেডিয়ামে অনুষ্ঠিত ২য় সেমিফাইনালে ভারতকে ৫-৩ গোলে পরাজিত করেছে জাপান। এর আগে একই ভেন্যুতে প্রথম সেমিফাইনালে পাকিস্তানকে ৬-৫ গোলে হারিয়ে প্রথমবারের মত আসরের ফাইনাল নিশ্চিত করে দক্ষিণ কোরিয়া।

২০১৩ সালে নিজেদের মাঠে অনুষ্ঠিত তৃতীয় আসরের ফাইনাল খেলেছিল জাপান। তবে ফাইনালে পাকিস্তানের কাছে ৩-১ গোলে হারে ২০১৮ সালের এশিয়ান গেমসের চ্যাম্পিয়নরা। ভারতের বিপক্ষে জাপানের সর্বশেষ জয় ছিল ২০১৩ সালের এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে। ওই ম্যাচে স্বাগতিক জাপান ২-১ গোলে জয়লাভ করে।

 

ভারত ও জাপানের মধ্যে অনুষ্ঠিত ১৮ ম্যাচের ১৬টিতেই জয়লাভ করেছে অলিম্পিকের পদক জয়ীরা। যার শেষটি অনুষ্ঠিত হয়েছে এই আসরেরই রাউন্ড রবিন লীগ পর্বে। সেখানে জাপানকে ৬-০ গোলের বিশাল ব্যবধানে হারায় ভারত। সেই হিসেবে সেমিফাইনালের ম্যাচটি ছিল জাপানের জন্য প্রতিশোধের ম্যাচ।

‘অচেনা’ জাপান আতংক তৈরি করে ভারতীয় শিবিরে। প্রথম মিনিটেই পেনাল্টি কর্নার থেকে গোল করে জাপানকে এগিয়ে দেন শোতা ইয়ামাদা। দ্বিতীয় মিনিটে টানা তিনটি পেনাল্টি কর্নার পাওয়া জাপান ব্যবধান দ্বিগুণ করে রাজকি ফুজুশিমার ফ্লিকে।

দ্বিতীয় কোয়ার্টারও শুরু হয় জাপানের আধিপত্যে। তবে ১৭ মিনিটে শ্রোতের বিপরীতে দিলপ্রিত সিংয়ের ফিল্ড গোলে ব্যবধান কমায় ভারত। ২৯ মিনিটে স্ট্রোক থেকে গোল করে ব্যবধান ৩-১ করেন ইউশিকি কিরিশিতা।

তৃতীয় কোয়ার্টারের ৩৫ মিনিটে ফিল্ড গোল করে জাপানকে ৪-১ ব্যবধানে এগিয়ে দেন কোশেই কাওয়াবেই। ৪১ মিনিটে রায়োমা ওকার ফিল্ড গোল দলটিকে এগিয়ে দেয় ৫-১ ব্যবধানে।

চতুর্থ কোয়ার্টারের ৫৩ মিনিটে হারমানপ্রিত সিংয়ের পেনাল্টি কর্নার গোলে ব্যবধান কমায় ভারত (৫-২)। ৫৮ মিনিটে ভারতের দুটি পেনাল্টি কর্নার রুখে দেয় জাপানের রক্ষণ। ৫৯ মিনিটে পেনাল্টি কর্ণার থেকে গোল করে হারদিক সিং ব্যবধান (৫-৩) কমিয়ে আনলেও হার এড়াতে পারেননি।

অপরদিকে, ফাইনালে উঠতে ব্যর্থ হল তিনবারের চ্যাম্পিয়ন পাকিস্তানও। দলটি শুরুতে এগিয়ে গিয়েও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে শেষ পর্যন্ত হার মানতে বাধ্য হয়। ম্যাচের প্রথম কোয়ার্টারে তৃতীয় মিনিটে ওমর ভুট্টার ফিল্ড গোলে দারুণ সূচনা পায় পাকিস্তান। ১১ মিনিটে জ্যাং জং ইয়োন পেনাল্টি স্ট্রোক থেকে গোল করে কোরিয়াকে সমতায় ফিরিয়ে আনেন। পরের মিনিটে আরেক পেনাল্টি স্ট্রোক থেকে ব্যবধান দ্বিগুণ করেন এ ডিফেন্ডার।

দ্বিতীয় কোয়ার্টারে ২২ মিনিটে জুনাইদ মঞ্জুর ফিল্ড গোল করে পাকিস্তানকে সমতায় ফেরান। তবে ২৫ মিনিটে পেনাল্টি কর্নার গোলে হ্যাটট্রিক পূর্ণ করে কোরিয়াকে ফের এগিয়ে নেন ৩৭ বছর বয়সি জ্যাং জং ইয়োন। ৩০ মিনিটে আফরাজের ফিল্ড গোলে ফের সমতায় (৩-৩) ফিরে পাকিস্তান। কয়েক সেকেন্ডের মধ্যেই ইয়াং জি হুনের পেনাল্টি কর্নার থেকে গোল করে ৪-৩ ব্যবধানের লিড নিয়ে বিরতিতে যায় কোরিয়া।

তৃতীয় কোয়ার্টারে ৪৪ মিনিটে ফিল্ড গোল করে কোরিয়াকে ৫-৩ ব্যবধানে পৌঁছে দেন জিং জুন উ। চতুর্থ ও শেষ কোয়ার্টারে ম্যাচের ৪৭ মিনিটে দুটি পেনাল্টি কর্নার পায় পাকিস্তান। প্রথম প্রচেস্টা বিফলে গেলেও দ্বিতীয় প্রচেষ্টায় গোল করে ব্যবধানে কমিয়ে ৫-৪ করেন মুবাশার আলী। ৫১ মিনিটে ফের মুবাশার আলীর পেনাল্টি কর্নার গোলে (৫-৫) সমতায় ফিরে আসে পাকিস্তান।

তবে ৫৬ মিনিটে পেনাল্টি কর্নার থেকে প্রতিযোগিতায় নিজের অষ্টম গোল করে কোরিয়াকে ম্যাচে শেষ বারের মত এগিয়ে দেন জ্যাং জং ইয়োন (৬-৫)। শেষ মুহূর্তের ওই গোল আর পরিশোধ করা হয়নি পাকিস্তানের। হার মেনে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে বাধ্য হয় দলটি।

ফলে আগামীকাল তৃতীয়স্থান নির্ধারিনী ম্যাচে চীরপ্রতিদ্বন্দ্বি ভারতের বিপক্ষে লড়তে হবে পাকিস্তানকে। দুপুর সাড়ে তিনটায় অনুষ্ঠিত হবে ম্যাচটি।

সন্ধ্যা ছয়টায় ফাইনালে দক্ষিণ কোরিয়ার মোকাবেলা করবে জাপান।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *