বিবিসির ধারাভাষ্য থেকে সরে দাঁড়ালেন সাবেক ইংলিশ অধিনায়ক!

খেলাধুলা জাতীয়

স্বদেশ বাণী ডেস্ক : আবারও বর্ণবাদের ধাক্কা লাগল ইংলিশ ক্রিকেটে। ইয়র্কশায়ারের সাবেক ক্রিকেটার আজিম রফিকের অভিযোগের তির এবার মাইকেল ভনের দিকে উঠল । এজন্য বিবিসির ক্রিকেট কমেন্ট্রি থেকে নিজের নাম সরিয়ে নিয়েছেন সাবেক এই ইংলিশ অধিনায়ক। অন্যদিকে নিজের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন ভন। তদন্ত কাজে সাহায্য এবং পরিবারের নিরাপত্তার কারণেই নাম সরিয়ে নিয়েছেন বলে জানিয়েছেন তিনি।

বর্ণবাদের ভয়ংকর থাবা থেকে কোনোভাবেই মুক্তি পাচ্ছে না ক্রীড়াঙ্গন। একদিকে কিছুটা স্তিমিত হয়, তো আরেকদিকে শুরু হয় নতুন কোনো উপায়ে। গায়ের রঙের সঙ্গে ইদানীং শুরু হয়েছে জাতিগত বর্ণবাদেরও উপদ্রব। যার হাত থেকে সাময়িক মুক্তি মিললেও মাঝে মাঝেই আক্রান্ত হচ্ছে ক্রিকেট পাড়া।

ইংলিশ ক্রিকেটে অবশ্য এ ধরনের বর্ণবাদী আচরণের অভিযোগ নতুন কিছু নয়। মাঝে মাঝেই এখানে মাথাচাড়া দিয়ে ওঠে এই বিষবৃক্ষ। কিন্তু, ইসিবির কঠোর আইনের কারণে মহিরুহ হয়ে উঠতে পারেনি সেটা। তবে, এবার অভিযোগটা এসেছে একজন সাবেক অধিনায়কের বিরুদ্ধে। তাই নতুন এক সমস্যায় পড়তে হচ্ছে ইংলিশ ক্রিকেটকে।

মাইকেল ভন চিরদিনই পরিচিত তার বেফাঁস কথা এবং উল্টাপাল্টা আচরণের জন্য। এ ক্ষেত্রে টুইটার তার সবচেয়ে বড় অস্ত্র। কমেন্ট্রি বক্সেও প্রতিপক্ষকে নিয়ে ব্যঙ্গ করতে ছাড়েন না তিনি। তবে, এবার বেশ ভালোভাবেই ফেঁসেছেন মাইকি।

গত বছর, ২০০৯ সালের এক ঘটনার কথা তুলে এনে ভনের বিরুদ্ধে অভিযোগ করেন আরেক সাবেক ক্রিকেটার আজিম রফিক। ইয়র্কশায়ার ক্লাবে খেলাকালীন আদিল রশিদ, আজিম রফিক, রানা নাভিদ ও আজমল শেহজাদের সঙ্গে হাত মেলানোর সময় বর্ণবাদী মন্তব্য করেন ভন। রফিকের অভিযোগ সেদিন ভন তাদের উদ্দেশ্য করে বলেন, ‘তোমাদের সংখ্যাটা প্রচুর, এটা নিয়ে কিছু করতে হবে।’

রফিকের বক্তব্যের পর, এই অভিযোগ আমলে নিয়ে অ্যাশেজের কমেন্ট্রি প্যানেল থেকে বাদ দেয়া হয় মাইকেলকে। এশিয়ান খেলোয়াড়দের প্রতি অবজ্ঞাসূচক সেই মন্তব্যকে ক্রিকেটের জন্য অসম্মানজনক বলেও অভিহিত করেছিল ইসিবি।

কিন্তু বেমালুম এখন সব ভুলে গেছে বিবিসি ও ইসিবি। তাই তো এজবাস্টন টেস্টকে ঘিরে যে প্যানেল সাজানো হয়েছে কমেন্টেটরদের, সেখানে নাম আছে মাইকেল ভনের। তালিকা দেখার সঙ্গে সঙ্গেই এ নিয়ে প্রতিবাদ জানায় বিবিসিতে কাজ করা কালো, এশিয়ান এবং সংখ্যালঘুরা। এরপরই মোড় ঘুরে যায় ঘটনার।

বরাবরের মতোই ইজের বিরুদ্ধে আনা অভিযোগটি অস্বীকার করেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক। তবে আলোচনায় তার সম্মানহানির সুযোগ থাকায়, নিজের নাম সরিয়ে নিয়েছেন ভন। পাশাপাশি পরিবারের নিরাপত্তার কারণটিও জানিয়েছেন এক টুইটবার্তায়। এদিকে, ভনের সিদ্ধান্ত মেনে নিয়েছে বিবিসি স্পোর্টস কর্তৃপক্ষ। তবে, এ সরে যাওয়া একেবারেই সাময়িক বলে মন্তব্য করেছে প্রতিষ্ঠানটি। তাদের আশা, দ্রুতই নিজেকে নির্দোষ প্রমাণ করবেন মাইকেল ভন।

স্ব.বা/ম

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *