পুরনো আপেলের খোসায় চলবে ব্যাটারি

তথ্যপ্রযুক্তি লীড

তথ্য প্রযুক্তি ডেস্ক: পরিবেশ দূষণ এড়াতে গোটা বিশ্বে ইলেকট্রিক গাড়ির চল বাড়ছে। কিন্তু তার জন্য প্রয়োজনীয় ব্যাটারির ক্ষেত্রে এখনও কিছু সমস্যা রয়ে গেছে। পরিবেশবান্ধব, সহজলভ্য, কম দামি ও কার্যকর উপকরণ কাজে লাগিয়ে লিথিয়ামের বিকল্প খোঁজা হচ্ছে।

গবেষকরা ইলেকট্রিক গাড়ির ব্যাটারির মধ্যে বহু ব্যবহৃত লিথিয়ামের বিকল্প খুঁজছেন। এখনও ব্যাটারির পজিটিভ পোলে লিথিয়াম, মাইনাস পোলে গ্রাফাইট নামের ধাতু ব্যবহার করা হয়। চার্জ করার সময় লিথিয়াম আয়ন মাইনাস পোলের দিকে ধেয়ে যায়, ডিসচার্জ করার সময় সেগুলো আবার উৎসে ফিরে গিয়ে বৈদ্যুতিক শক্তি সৃষ্টি করে।

লিথিয়ামের জায়গায় ন্যাট্রিয়াম ব্যবহার করা সম্ভব কিনা, তা নিয়ে গবেষণা চলছে। পুরনো আপেলের খোসা এই প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ। সঙ্গে অনেক হাইটেক যন্ত্রপাতিও রয়েছে। ব্যাটারির শক্তি বাড়াতে আরও কিছু উপকরণ ব্যবহার করা হচ্ছে। গবেষকদের মতে, সোডিয়াম প্রথম বিকল্প। কারণ সেটির সঙ্গে লিথিয়াম আয়নের সবচেয়ে বেশি মিল রয়েছে। তাই উৎপাদন প্রক্রিয়ায় সামান্য রদবদল ঘটালেই চলে। তাছাড়া সোডিয়াম খুবই সহজলভ্য।

বিশেষ কামরার মধ্যে নতুন ন্যাট্রিয়াম ব্যাটারির অংশগুলো জোড়া লাগানো হয়। সেখানে একেবারেই কোনো আর্দ্রতা থাকলে চলবে না, কারণ সামান্য আর্দ্রতাও ব্যাটারি নষ্ট করে দিতে পারে। তারপর সেই ব্যাটারি লাগাতার চার্জ ও ডিসচার্জ করা হয়।

এই ব্যাটারির মধ্যে আরও একটি চমক রয়েছে। সোডিয়ামের জন্য আসলে আর-কার্বন নামের কম দামি কার্বন ব্যবহার করা হয়। আপেলের খোসা ও শস্যদানার মতো বর্জ্য ব্যবহার করেই তা উৎপাদন করা সম্ভব। বাদামের খোসার মতো অরগ্যানিক বর্জ্যও ভালো ফল দিচ্ছে।

আপেলের খোসা থেকে পানি বের করে নিলেই ব্যাটারির মধ্যে প্রাকৃতিক উপাদান হিসেবে সেটি ব্যবহার করা যায়। এখনও মাইনাস পোলে বিশুদ্ধ মানের গ্রাফাইট ব্যবহার করা হচ্ছে, যা অত্যন্ত দামি। গবেষকদের মতে, গ্রাফাইটের বদলে বিনা সমস্যায় অরগ্যানিক বর্জ্য ব্যবহার করা সম্ভব।

ন্যাট্রিয়াম ব্যাটারি ক্ষুদ্র বাটন সেল হিসেবেও ইতিমধ্যে ভালোভাবে কাজ করছে। কয়েক বছরের মধ্যেই সেটি বাজারে আসতে পারে। কিন্তু লিথিয়ামের তুলনায় তার শক্তি কম হওয়ায় ইলেকট্রিক গাড়িতে সেগুলোর সংখ্যা বাড়াতে হবে। ফলে বর্তমানের তুলনায় আরও বড় ব্যাটারির প্রয়োজন হবে। ছোট আকারের ইলেকট্রিক গাড়িতে এমন ব্যাটারি কাজে লাগানো হয়েছে। বড় গাড়িতে এখনই সোডিয়ামভিত্তিক ব্যাটারি ব্যবহার করা সম্ভব নয়। তবে কম দূরত্বে ঘোরাফেরার জন্য হালকা যানে এর প্রয়োগ হতে পারে। সূত্র: যুগান্তর।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *