১২ দিনে দক্ষিণ সুদানে দেড় শতাধিক নারী ধর্ষিত: জাতিসংঘ

আন্তর্জাতিক

দক্ষিণ সুদানে গত ১২ দিনে দেড় শতাধিক নারী ধর্ষিত হয়েছে। সোমবার জাতিসংঘের তিনটি সংস্থার প্রধানদের একটি বিবৃতিতে এমনটি জানানো হয়েছে। খবর আল জাজিরা’র।

জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থার প্রধান হেনরিয়েতা ফর, জাতিসংঘের সাহায্য সংস্থার মার্ক লওকক এবং জাতিসংঘের জনসংখ্যা তহবিলের নাটালিয়া কানেম এক যৌথ বিবৃতিতে বলেন, সশস্ত্র সদস্যদের মধ্যে অনেকেরই ইউনিফর্ম পড়া ছিল ,যারা দক্ষিণ সুদানের বেনিতু শহরে হামলাগুলো চালিয়েছ। জাতিসংঘের এই তিনটি সংস্থাই এই আক্রমণকে ঘৃণ্য আক্রমণ হিসেবে অভিহিত করে এর তীব্র প্রতিবাদ জানিয়েছে পাশাপাশি এই আক্রমণ বন্ধে দক্ষিণ সুদানের কর্তৃপক্ষকেও কার্যকর ব্যাবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে তারা।

আন্তর্জাতিক মানবিক চিকিৎসা সংস্থা ডক্টরস উইদাউট বর্ডার্স গত সপ্তাহে জানায়, আন্তর্জাতিক দাতা সংস্থা বিতরণ কেন্দ্র থেকে খাবার নিতে যাওয়ার সময় ১২৫ জন নারী ধর্ষিত হয়েছে।

এদিকে এই হামলার তীব্র নিন্দা জানিয়েছে জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতারেস। একটি বিবৃতিতে তিনি বলেন, এই ধরণের ভয়াবহ কর্মকাণ্ড একটি যন্ত্রণাদায়ক অনুভূতিকে স্মরণ করিয়ে দিচ্ছে যে কিভাবে দক্ষিণ সুদানের নেতারা সম্প্রতি যুদ্ধ বিরতি এবং শান্তি চুক্তির নতুন প্রতিশ্রুতি দেয়ার পরেও সেখানকার জনগণদের নিরাপত্তা ব্যবস্থা ভয়াবহ হচ্ছে, বিশেষ করে নারী এবং শিশুদের জন্য।

তবে প্রতিবেদনটি প্রাথমিক পর্যায়ে থাকায় ঠিক কতজন নারী ধর্ষিত হয়েছে সেটি নির্দিষ্ট করে বলে নি জাতিসংঘ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.