৩০ জানুয়ারি বসছে একাদশ সংসদের প্রথম অধিবেশন

জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসবে আগামী ৩০ জানুয়ারি (বুধবার)। ওইদিন বিকেল ৩টায় শুরু হবে অধিবেশন। সংবিধান অনুযায়ী সংসদের ও বছরের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি ভাষণ দেবেন। সংসদ সূত্রে এ তথ্য জানা গেছে।

সংবিধান অনুযায়ী প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি সংসদে সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড তুলে ধরে বক্তব্য রাখেন। পরে রাষ্ট্রপতির ওই ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব জানাতে সাধারণ আলোচনা হয়। তবে, কোনো কোনো ক্ষেত্রে চলতি সংসদের কোনো সংসদ সদস্য মারা গেলে অধিবেশন শুরুর পরই মুলতবি করা হয়। তাই, অধিবেশন শুরুর পর মৃত সংসদ সদস্যকে নিয়ে আলোচনার পর সংসদের বৈঠক কিছুক্ষণ মুলতবি রাখার পর রাষ্ট্রপতি ভাষণ দেবেন।

নিয়ম অনুযায়ী সংসদের প্রথম অধিবেশনে সংবিধানের অনুচ্ছেদ-৭৪ অনুযায়ী নতুন সংসদের প্রথম বৈঠকে স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন করতে হয়। এ জন্য একজন প্রস্তাবক, একজন সমর্থক ও প্রার্থীর সম্মতি লাগে।

সংসদের শীতকালীন এ অধিবেশন কতদিন চলবে তা কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হবে। অধিবেশন শুরুর একঘণ্টা আগে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হবে। কার্য উপদেষ্টা কমিটির ওই বৈঠকে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করবেন। এতে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধী দলীয় নেতা উপস্থিত থাকবেন। তবে রাষ্ট্রপতির ভাষণের ওপর দীর্ঘ আলোচনা অনুষ্ঠিত হবে বলে এ অধিবেশন দীর্ঘ হবে।

উল্লেখ্য- ৩ জানয়ারি সংসদ ভবনের শপথ কক্ষে চার ধাপে ২৮৯ জন শপথ নেন। প্রথমে স্পিকার ড.শিরীন শারমিন চৌধুরী সংবিধান ও কার্যপ্রণালী বিধি অনুযায়ী প্রথমে নিজে শপথ গ্রহণ করেন এবং শপথ বইয়ে স্বাক্ষর করেন। পরে অন্যদের শপথ বাক্য পাঠান করান।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *