নওগাঁয় বোরো রোপনে ব্যস্ত কৃষক

কৃষি লীড
রওশন আলম নওগাঁ: নওগাঁ জেলায় বোরো ধান রোপনে ব্যস্ত হয়ে পড়েছেন কৃষকরা। জেলার অবারিত মাঠজোড়ে কলের লঙ্গল, মেশিন থেকে পানি সরবরাহের শব্দ, বীজতলা থেকে চারা উত্তোলন আর তৈরী জমিতে সেই চারা রোপনের কাজ চলছে। এই শব্দের সাথে মিশে একাকার হয়ে যাচ্ছে কৃষকের হাঁকডাক আর গানের শব্দ। মাঠে মাঠে যেন সৃষ্টি হয়েছে এক উৎসবমুখর পরিবেশ।
কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক মনোনজিত কুমার মলিক জানিয়েছেন এ বছর জেলায় মোট ১ লাখ ৮৮ হাজার ১৮৬ হেক্টর জমিতে বোরো ধান চাষের লমাত্রা সামনে রেখে কৃষকরা তাঁদের জমিতে চারা রোপন শুরু করেছেন। এ বছর জেলায় অধিকাংশ জমিতে জিরাশাইল জাতের ধান রোপন করা হচ্ছে। রোপনকৃত অন্যান্য জাতের মধ্যে রয়েছে ব্রিধান-২৮ ও ব্রিধান-২৯ সূত্রমতে উপজেলা ভিত্তিক বোরো চাষের লমাত্রা হচ্ছে।
নওগাঁ সদর উপজেলায় ১৭ হাজার ৬৩৫ হেক্টর, রানীনগর উপজেলায় ১৮ হাজার ৫৮৫ হেক্টর, আত্রাই উপজেলায় ১৮ হাজার ৩৫০ হেক্টর, বদলগাছি উপজেলায় ১১ হাজার ৯৭০ হেক্টর, মহাদেবপুর উপজেলায় ২৭ হাজার ৮০ হেক্টর, পত্নীতলা উপজেলায় ২০ হাজার ৮২০ হেক্টর, ধামইরহাট উপজেলায় ১৬ হাজার ৩০৫ হেক্টর, সাপাহার উপজেলায় ৬ হাজার ১৯৬ হেক্টর, পোরশা উপজেলায় ৮ হাজার ৪শ ৬০ হেক্টর, মান্দা উপজেলায় ২১ হাজার ৫৭০ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় ২১ হাজার ২১৫ হেক্টর জমিতে। এ পর্যনমশ প্রায় ৭৫০ হেক্টর জমিতে বোরো ধানের চারা রোপন সম্পন্ন হয়েছে।
কৃষি বিভাগ সুত্রে জানা গেছে এই বোরো মৌসুমে মোট বীজতলা তৈরী করা হয়েছে ১০ হাজার ৬৯০ হেক্টর জমিতে। চলতি বোরো মৌসুমে ৪৮ হাজার ৪১৯ মেট্রিকটন ইউরিয়া সার, ৭৮ হাজার ৫৩৯ মেট্রিকটন টিএসপি সার, ১৪ হাজার ৬৭৬ মেট্রিকটন ডিএপি সার এবং ১১ হাজার ১৮৭ মেট্রিকটন এমওপি সারের চাহিদা রয়েছে। চাহিদা অনুযায়ী এসব সারের মজুদ নিশ্চিত রয়েছে। পুরো মৌসুমে সারের কোন অপ্রতুলতা থাকবেনা বলে জানিয়েছেন জেলা কৃষি বিভাগ।
Spread the love

Leave a Reply

Your email address will not be published.