উপজেলা পরিষদ নির্বাচনের প্রচারণায় সংসদ সদস্যদের মাঠে নামার কোনো সুযোগ নেই: ইসি রফিকুল

রাজশাহী লীড
স্টাফ রিপোর্টার: উপজেলা পরিষদ নির্বাচনের প্রচারণায় সংসদ সদস্যদের মাঠে নামার কোনো সুযোগ নেই। তারা যেন প্রভাব সৃষ্টি করতে না পারে সে কারণেই স্পিকারের দ্বারস্থ হয়েছি। আজ বুধবার দুপুরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম এই কথা জানান। তাঁর কাছে প্রশ্ন ছিল নিষেধাজ্ঞা অমান্য করে সংসদ সদস্যরা কিভাবে প্রচরণা অংশ নিচ্ছেন?
রফিকুল ইসলাম বলেন, সংসদ সদস্যদের উপজেলা নির্বাচনের প্রচারে অংশ নেওয়ার বিষয়টি জানিয়ে স্পিকারকে চিঠি দিয়েছি। ইতোমধ্যেই রাজশাহী ও নাটোরের দুইজন সংসদ সদস্যকে চিঠি দিয়ে এলাকার ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। এর পরও তার ব্যত্যয় ঘটলে কমিশন ব্যবস্থা নেবে।
সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে ইসি রফিকুল ইসলাম বলেন, উপজেলা নির্বাচন নিয়ে আস্থার জায়গা বাড়বে না কমবে সেটি নির্বাচন কমিশন আগাম বলতে পারবে না। আর আস্থার জায়গা কমেছে সেটিও আমি কোনক্রমে স্বীকার করবো না। কারণ আমরা আমাদের দিক থেকে সব ধরণের ব্যবস্থা গ্রহণ করে আসছি। যাতে করে একটি সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন হয়।
এর আগে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম রাজশাহী জেলা প্রশাসকে সম্মেলন কক্ষে উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে আয়োজিত আইন-শৃঙ্খলা রক্ষা কমিটির সভায় বক্তব্য রাখেন।
সভায় প্রধান অতিথির বক্তব্যে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, পঞ্চম উপজেলা নির্বাচন সত্যিকার অর্থেই ‘সুষ্ঠু নির্বাচন’ হবে। এজন্য সম্ভব সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।
এ সময় প্রস্তুতি সম্পর্কে কথা বলেন নির্বাচন কমিশনার। তিনি বলেন, নিরপেক্ষ ভোটগ্রহণের জন্য কমিশন প্রস্তুত। তাই ভোটারদের বলতে চাই, একেবারে সত্যিকার অর্থে যার ভোট সে দেবেন, যাকে খুশি তাকে দেবেন। নির্বাচন কমিশনসহ আইন-শৃঙ্খলা বাহিনী এই বিষয়টি নিশ্চিত করবে।এর কোনো ব্যত্যয় ঘটবে না। যারা এর বাধা হয়ে দাঁড়াবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে রফিকুল ইসলাম বলেন, উপজেলা ভোট নিয়ে কোন প্রশ্ন তোলার সুযোগ না দেওয়ারই চেষ্টা করবো। এর পরও যদি কোন অপ্রীতিকর ঘটনা ঘটে তাহলে আইনগত যা  ব্যবস্থা নেওয়ার দরকার সব ধরনের ব্যবস্থা নেব, কোন ছাড় নয়।
সভায় অনুষ্ঠিতব্য উপজেলা নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে আরও কঠোর পদক্ষেপ নেওয়ার জন্য আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের নির্দেশনা দেন নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম।
বিভাগীয় কমিশনার নূর-উর-রহমানের সভাপতিত্বে আইন-শৃঙ্খলা কমিটির ওই সভায় জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের, পুলিশের রাজশাহী রেঞ্জের অতিরিক্ত উপ-মহাপরিদর্শক মাসুদুর রহমান ভুঁইয়া, পুলিশ সুপার মো. শহিদুল্লাহ, র‌্যাব-৫ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্ণেল মাহাবুবুল আলম, জেলা নির্বাচন কর্মকর্তা সাইফুল ইসলামসহ নির্বাচনে নিয়োজিত কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
Spread the love

Leave a Reply

Your email address will not be published.