ইসি গঠনের বিলে পরিবর্তনের সুপারিশ

জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: সংসদে উত্থাপিত নির্বাচন কমিশন গঠন আইনের খসড়ায় দুটি পরিবর্তনের সুপারিশ করেছে আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। খসড়ায় প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগের যোগ্যতা-অযোগ্যতার অংশে পরিবর্তনের সুপারিশ করা হয়েছে।

জাতীয় সংসদ ভবনে কমিটির বৈঠকে সোমবার বিলটি নিয়ে আলোচনা শেষে সংসদে দেওয়ার জন্য প্রতিবেদন চূড়ান্ত করা হয়। বুধবার সংসদ অধিবেশনে এ প্রতিবেদন উপস্থাপন করা হবে।

সংসদীয় কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, বিস্তারিত আলোচনা করে প্রতিবেদন চূড়ান্ত করেছে কমিটি। যোগ্যতা ও অযোগত্যার জায়গায় কিছু পরিবর্তন এনেছি। সেভাবেই সংসদে প্রতিবেদন দেওয়া হবে।

বহুল আলোচিত ‘প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২’ রোববার সংসদে উত্থাপন করেন আইনমন্ত্রী আনিসুল হক। পরে বিলটি পরীক্ষা করে সাত দিনের মধ্যে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

যে দুই পরিবর্তনের সুপারিশ করা হয়েছে

বিলে সিইসি ও কমিশনারদের যোগ্যতা সংক্রান্ত ৫(গ) ধারায় বলা আছে, সিইসি ও কমিশনার হতে গেলে, কোনো গুরুত্বপূর্ণ সরকারি, বিচার বিভাগীয়, আধা সরকারি বা বেসরকারি পদে কমপক্ষে ২০ বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

এই ধারায় সরকারি, বিচার বিভাগীয়, আধা সরকারি বা বেসরকারি পদের পাশাপাশি ‘স্বায়ত্তশাসিত ও অন্যান্য পেশা’ যুক্ত করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

আর অযোগ্যতার ক্ষেত্রে ৬(ঘ) ধারায় বলা আছে, নৈতিক স্খলনজনিত ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হয়ে অন্যূন দুই বছরের কারাদন্ড দন্ডিত হলে সিইসি ও কমিশনার হওয়া যাবে না।

স্ব.বা/ও

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *