ক্রুসিয়ানি ফিরে যাচ্ছেন

খেলাধুলা

স্বদেশ বাণী ডেস্ক: জাতীয় ফুটবল দলের সাবেক আর্জেন্টাইন কোচ আন্দ্রেস ক্রুসিয়ানির তৃতীয় মেয়াদে বাংলাদেশের দায়িত্ব শেষ হয়েছে গতকাল রোববার। বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগে সাইফের শেষ ম্যাচের সঙ্গে ক্রুসিয়ানির চুক্তির মেয়াদও শেষ। আগামী মৌসুমে তাকে সাইফের ডাগ আউটে দেখার সম্ভাবনা নেই বললেই চলে। ক্রুসিয়ানি সাইফের সঙ্গে পথ চলতে ইচ্ছুক নন বলে জানা গেছে। আর ক্লাবও তাকে রাখার ব্যাপারে খুব বেশি উদ্যোগী নয়।

সাইফ স্পোর্টিং ক্লাবের ব্যবস্থাপনা পরিচালক শেখ মারুফ হাসান বলেন,‌ ‘সবে মাত্র লিগ শেষ হলো। আমরা কোচের পারফরম্যান্স,আচার-আচরণ সব বিষয় নিয়ে পর্যালোচনা করব। এরপর আগামী মৌসুম নিয়ে ভাবব।’ সাইফ স্পোর্টিং ক্রুসিয়ানির কোচিংয়ে লিগে তৃতীয় হলেও কোচের মেজাজ হারানো নিয়ে ক্লাব খানিকটা বিব্রত অবস্থানে। বিশেষ করে এক ম্যাচ আগে গোপালগঞ্জে উত্তর বারিধারার বিপক্ষে কয়েক গোলে এগিয়ে থাকার পরেও সহকারি রেফারির উপর চড়াও হওয়ার বিষয়টি ফুটবলাঙ্গনে বেশ সমালোচনার সৃষ্টি হয়েছে।

সাইফ স্পোর্টিংয়ে প্রিমিয়ারে চতুর্থ হওয়া ছিল সর্বোচ্চ অর্জন। এবার ক্রুসিয়ানির কোচিংয়ে দলটি তৃতীয় হয়েছে। পাশাপাশি ফেডারেশন কাপে আবাহনীর সঙ্গে দুর্দান্তভাবে লড়ে অতিরিক্ত সময়ে হেরেছে। ক্রুসিয়ানির অধীনে সাইফ বেশ ভালোই ছন্দে ছিল।

তবে ক্রুসিয়ানি তৃতীয় দফায় বাংলাদেশে এসে খুব বেশি স্বাচ্ছন্দ্যে থাকতে পারেননি। রেফারিং দুর্বলতা তার চোখে ধরা পড়েছে বারবার। লিগের প্রথম দিকে রেফারিংয়ে গণমাধ্যমে সমালোচনা করায় শোকজ ও আর্থিক জরিমানার মধ্যে পড়েছিলেন। উত্তর বারিধারার বিপক্ষে এক ম্যাচ মেজাজ হারিয়ে সহকারী রেফারির উপর চড়াও হন তিনি। এতে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়। ফলে গতকাল মুক্তিযোদ্ধার বিপক্ষে শেষ ম্যাচে ডাগ আউটে থাকতে পারেননি।

আর্জেন্টাইন কোচ আন্দ্রেস ক্রুসিয়ানি বাংলাদেশের ফুটবলে পরিচিত নাম। বাংলাদেশ সর্বশেষ সাফের ফাইনাল খেলেছিল তার কোচিংয়ে ২০০৫ সালে। এরপর আর বাংলাদেশ কখনো ফাইনাল খেলতে পারেনি। জাতীয় দলের পর ক্রুসিয়ানী বাংলাদেশে এসেছিলেন ঢাকা আবাহনীতে কোচিং করাতে। সেখানে এক মৌসুম ছিলেন। এর প্রায় এক যুগের বেশি সময়ের পর ক্রুসিয়ানিকে বাংলাদেশে পুনরায় আনে সাইফ স্পোর্টিং। এই সপ্তাহের মধ্যে ক্রুসিয়ানির আর্জেন্টিনায় ফিরে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এই ফেরাই হয়তো তার সাইফের সঙ্গে শেষ ফেরা হবে।

স্ব.বা/ রু.

Spread the love

Leave a Reply

Your email address will not be published.