তানোরে পুরোদমে কৃষি জমিতে পুকুর খননের হিড়িক, নিরব প্রশাসন 

রাজশাহী
তানোর প্রতিনিধি: প্রধানমন্ত্রীর অজুহাত দেখিয়ে রাজশাহীর তানোরে প্রশাসনকে ম্যানেজ করে পুরোদমে চলছে কৃষি জমিতে পুকুর খননের হিড়িক। দেখার যেন কেউ নেই। নিরব ভূমিকায় উপজেলা প্রশাসন। যার ফলে উপজেলার চারিদিকে ছড়িয়ে পড়েছে ভেকু মেশিন দিয়ে কৃষি জমিতে পুকুর খনন। সেই সাথে কাঁকড়া ট্রাকটার দিয়ে মাটি বিক্রি করতে গিয়ে নষ্ট করা হচ্ছে কোটি কোটি টাকার পাকা রাস্তা গুলো। এমনকি ভেকু গাড়ি পাকা রাস্তায় নামিয়ে নিয়ে যাওয়ার সময় ভেকু গাড়ির লোহার চাকা দেবে ফেটে যাচ্ছে পিচ পাথর। অথচ বেআইনি ভাবে কৃষি জমিতে পুকুর খনন করা ও অহরহ সদ্য নির্মিত পাকা রাস্তা নষ্ট করা হলেও উপজেলা প্রশাসন থেকে কোন ব্যবস্থা গ্রহণ না করায় দিন দিন আরো বেপরোয়া হয়ে উঠেছে কৃষি জমিতে পুকুর খনন করা।
উপজেলার চাঁন্দুড়িয়া ইউনিয়নের জুড়ানপুর হাড়দহ বিল ও কামারগাঁ ইউনিয়নের মাঝি পাড়া হাতিশাইল নেজামপুর হরিপুর গ্রামে সরেজমিনে গিয়ে দেখা যায়, এমন কৃষি জমিতে পুকুর খননের দৃশ্য। জমিতে দেখা যাচ্ছে ধানের লেড়া, ফসল হচ্ছে দিব্বি। অথচ কৃষি জমিতে ফসল চাষ না করে প্রশাসনের সাথে যোগসাজশ করে কৃষি জমিকে শ্রেণী পরিবর্তন না করে করছেন পুকুর খনন। উপজেলা প্রশাসনের চোখে ধুলো দিয়ে কৃষি জমিকে পুরাতন পুকুর দেখিয়ে নামমাত্র খতিয়ান ছাড়াই অনুমতি নিয়ে করছেন পুকুর খনন। এতে করে তানোরে যে ভাবে কৃষি জমি কেটে পুকুর খনন করা হচ্ছে তাতে বছর দু-একের মধ্যে কৃষি জমি শূন্য হয়ে পড়ার আশংকা কৃষিবিদ বিশেষজ্ঞদের। কামারগাঁ ইউপি পরিষদের মেম্বার লুৎফর রহমান জানান, প্রতিনিয়ত কৃষি জমিতে পুকুর খনন তো চলছেই, সেই সাথে পুকুর খননের মাটি বিক্রি করতে গিয়ে সদ্য নির্মিত পাকা রাস্তা নষ্ট তো করা হচ্ছে, সাথে সাথে ট্রাকটারের চাকার ধুলোয় অতিষ্ঠ হয়ে পড়েছে জনজীবন
এমনকি স্বাস্থ্য ঝুঁকিতে স্কুল পড়ুয়া ছাত্র ছাত্রীসহ বাজার হাটে আসা মানুষকে পড়তে হচ্ছে। কিন্তু এইসব অবৈধ পুকুর খনন ও মাটি বিক্রির কোন ব্যবস্থা গ্রহণ করছেন না প্রশাসন। কৃষি জমিতে পুকুর খননকারী মোহর উচ্চ বিদ্যালয়ের শিক্ষক জাহাঙ্গীর আলমের কাছে কৃষি জমিতে পুকুর খননের অনুমতি আছে কি না জানতে চাওয়া হলে তিনি দম্ভোক্তি দেখিয়ে বলেন,আপনারা কাগজ দেখার কে। আমি ইউএনও স্যারের অনুমতি নিয়ে পুকুর খনন করছি,আর আমার পুকুরের মাটি বিক্রি করবো না কি করবো সেটা আমার ব্যাপার। সরকার রাস্তা করেছে গাড়ি চলাচলের জন্য, মাটি বিক্রি করতে হলে তো গাড়িতে করেই বহন করতে হবে। রাস্তা নষ্ট হবে সরকার ঠিক করবে,এতে সাংবাদিকদের সমস্যা কি বলে দম্ভোক্তি দেখান তিনি। উপজেলা জুড়ে কৃষি জমিতে পুকুর খননের বিষয়ে জানতে তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা পংকজ চন্দ্র দেবনাথের সাথে কথা বলা হলে তিনি জানান, কৃষি জমিতে পুকুর খননের কোন সুযোগ নেই, পুরাতন পুকুর হলে খনন করার জন্য অনুমতি দেয়া হচ্ছে। কিন্তু কোন ভাবেই মাটি বাহিরে বিক্রি করার সুযোগ নাই। যদি এমন হয়ে থাকে তাহলে খোঁজ খবর নিয়ে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।
স্ব.বা/রু
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *