দুই দিন ব্যাপি পেলের শেষকৃত্য হবে সান্তোস স্টেডিয়ামে

খেলাধুলা

স্বদেশ বাণী ডেস্ক: ৮২ বছরে পৃথিবীর মায়া কাটিয়ে ওপারে পাড়ি দিলেন ফুটবলের রাজা, কিংবদন্তী পেলে। সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) দিবাগত রাত ১টায় (বাংলাদেশ সময়) তার মৃত্যুসংবাদ আসে।

ক্লোন ক্যান্সারে আক্রান্ত ছিলেন কিংবদন্তী পেলে। প্রায় ১ মাস হাসপাতালে ভর্তি ছিলেন। শরীরে কার্যকর হচ্ছিল না ক্যান্সারের চিকিৎসা। তিনিও জানতেন সময় ফুরিয়ে এসেছে…।

পেলে হাসপাতালের বিছানায় শুয়ে নিজের শেষ ইচ্ছের কথা বলে গেছেন। জীবনের দীর্ঘ একটি সময় যে মাঠ দাপিয়ে বেড়িয়েছেন, স্মৃতির চাদরে মোড়ানো সান্তোস ক্লাবের মাঠে যেতে চান। চাওয়া অনুযায়ী সান্তোস ফুটবল ক্লাব প্রাঙ্গনে নেওয়া হবে এই কিংবদন্তী।

তাই প্রথমে মরদেহ নিয়ে যাওয়া হবে সাও পাওলো রাজ্যের ভিলা বেলমিরো স্টেডিয়ামে।

সান্তোস কর্তৃপক্ষ বিবৃতি দিয়ে জানিয়েছে, শ্রদ্ধা জানানোর জন্য পেলেকে ২৪ ঘণ্টা সান্তোস প্রাঙ্গনে রাখা হবে। সমাহিত করার আগে ৩ জানুয়ারি সান্তোসের রাস্তায় পেলেকে নিয়ে ‘প্যারেড’ হবে। এরপর তাকে নিয়ে যাওয়া হবে বাড়িতে। তার মা ডোনা সেলেস্তের কাছে। শতবর্ষী পেলের মা এখনও বেঁচে আছেন। তবে শয্যাশয়ী। ছেলেকে শেষবার দেখবেন তিনি।

ব্রাজিলের সংবাদমাধ্যের খবরে বলা হয়েছে, মেমোরিয়াল নেক্রোপোল ইকুমেনিকায় তাকে পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে নিয়ে সমাহিত করা হবে। ওই জায়গায় জনসাধারণের প্রবেশ সীমাবদ্ধ থাকবে।

প্রসঙ্গত, ফুটবল সম্রাট পেলের জন্ম ১৯৪০ সালের ২৩ অক্টোবর। বাবার দেওয়া নাম এডসন আরান্তেস দি নাসিমেন্তো। সে নামে অবশ্য তাকে চেনেনি বিশ্ব। ১৯৫৮ সালে ব্রাজিলের হয়ে প্রথম বিশ্বকাপ খেলেন তিনি। পরপর চারটি বিশ্বকাপে খেলেছেন। তার মধ্যে তিন বার চ্যাম্পিয়ন ব্রাজিল। বিশ্বের আর কোনও ফুটবলারের তিনটি বিশ্বকাপ জয়ের নজির নেই।

স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *