বাঘায় দুর্বৃত্তের হানায় ১৬ জন কৃষকের বিভিন্ন ফসল নষ্ট

কৃষি

বাঘা প্রতিনিধি: রাজশাহীর বাঘায় ১৬ জন কৃষকের আবাদ করা পেঁয়াজ, রসুন, মটর ,ভুট্টা ও গমের ক্ষেত উপড়ায়ে,কেটে, পা দিয়ে পিষে নষ্ট করে দিয়েছে দুর্বৃত্তরা। শনিবার (১৮ ফেব্রুয়ারি) রাতে উপজেলার বাউসা ইউনিয়নের খাগড়বাড়িয়া, দিঘা ও বাউসা ভেড়ালীপাড়া মাঠের আবাদি ফসল নষ্ট করা হয়েছে।

বাউসার ভেড়ালীপাড়া গ্রামের তোফাজ্জল হোসেন তুফা জানান, ১৫ কাঠা জমিতে পেঁয়াজের চাষ করেছেন। এতে ৩০ হাজার টাকা খরচ হয়েছে। আর কিছুদিন পরে ফসল ঘরে তোলার আশা করেছিলেন। ক্ষেতের পেঁয়াজ কেটে নষ্ট করায় সেই আশা এখন দুঃস্বপ্নে পরিনত হয়েছে। একইভাবে তার গ্রামের জয় সরকারের জমিতে আবাদ করা মটর, ভুট্টা, রসুন, পেঁয়াজ ক্ষেত নষ্ট করে দেওয়া হয়েছে বলে জানান তিনি।
দিঘা পশ্চিমপাড়ার সুরুজ আলী বলেন, ১৪ হাজার টাকায় এক বিঘা জমি লিজ নিয়ে পেঁয়াজের চাষ করেন। জমি লিজ নেওয়ার জন্য এনজিও থেকেও ঋণ নিয়েছেন। সারের দোকানেও বাঁকি রয়েছে । এখন ক্ষতি পুষিয়ে নেওয়া কষ্টকর হয়ে দাড়িয়েছে।

খাগড়বাড়িয়া গ্রামের ক্ষতিগ্রস্ত আরেক চাষী শাহানারা বেগম বলেন, সিদ্দিকের পেয়ারার জমিতে একটি ফিডের বস্তার ব্যাগ পাওয়া যায়। ব্যাগের মধ্যে একটি গামছা একটি লুঙ্গি, কয়েলের ভাঙ্গা অংশ ও একটি কলম পাওয়া গেছে। কিন্তু কাউকে চিহিৃত করা যায়নি।
এসব চাষীরা জানান, তিন বছর যাবৎ একটি চক্র রাতের আঁধারে আবাদি ফসল উপড়ায়ে,কেটে, পা দিয়ে পিষে নষ্ট করে ক্ষতি করে আসছে। বিচারের দাবি জানালেও এখনো ধরা ছোঁয়ার বাইরে রয়ে গেছে দুর্বৃত্তরা। কেন,কি কারণে এমন কাজ করছে বুঝে উঠতে পারেননি কৃষকরা।

বাউসা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নূর মোহাম্মদ তুফান বলেন, চাষিরা বিষয়টি আমাকে জানিয়েছেন। মাঠে গিয়ে ক্ষেতগুলো দেখেছি। তাতে একেজনের অনেক টাকা ক্ষতি হয়েছে। যার পরিমান তাৎক্ষনিক জানা যায়নি। বিষয়টি পুলিশ জানানো হয়েছে।

বাঘা থানার অফিসার ইনচার্জ (ওসি) সাজ্জাদ হোসেন বলেন, ঘটনাটি জানার পর মাঠ পরিদর্শন করা হয়েছে। অপরাধীকে চিহ্নিত করে আইনের আওতায় নেওয়ার জন্য জোর তদন্ত চরছে।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *