ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ, রাজশাহীর উদ্যেগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

রাজশাহী শিক্ষা

স্টাফ রির্পোটার: শহীদ বেদিতে ফুল দিয়ে কৃতজ্ঞচিত্তে ভাষা শহীদদের স্বরণ করেছে ইসলামী ব্যাংক মেডিকেল কলেজের সকল স্তরের জনশক্তি। ভাষার মাস ফেব্রুয়ারী। এই মাস বাঙ্গালীর অহংকার ও চেতনার মাস। বুকের তাজা রক্ত ঢেলে অধিকার আদায়ের মাস। অনেক প্রাণের বিনিময়ে আমরা বাংলা ভাষা আদায় করেছিলাম এই মাসে। পেয়েছিলাম মাকে মা বলার অধিকার। আমাদের সেই ভাষার নাম বাংলা। আমাদের ভালবাসায় জড়িয়ে আছে অনেক নাম- রফিক, সালাম, জব্বার, বরকতসহ নাম না জানা কত সেই প্রান। তাদেরকে আমরা স্বরণ করি হৃদয় দিয়ে, ভালবাসা দিয়ে, চেতনা দিয়ে। ভাষার চেতনায় জাগ্রত হয়ে ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ রাজশাহীর উদ্যেগে স্বাস্থ্যবিধি মেনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃষাভা দিবস এক আড়ম্বর অনুষ্ঠানের মধ্যে দিয়ে পালিত হয়।

মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডাঃ মোঃ ছানাউল হক মিয়া সকল শিক্ষক, চিকিৎসক, ও কর্মকতা-কর্মচারীদের সাথে নিয়ে শহীদ মিনারে ও বঙ্গবন্ধুর মূর‌্যালে পুষ্পস্তবক অর্পণ করেন। পুষ্পস্তবক অর্পণ শেষে মেডিকেল কলেজে বাংলা ভাষার জন্য প্রাণ বিসর্জনকারী শহীদদের স্বরণে “শহীদ দিবসের তাৎপর্য” শীর্ষক আলোচনা সভা ও শহীদদের রুহের মাগফিরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়।

কলেজের অধ্যক্ষ প্রফেসর ডাঃ মোঃ ছানাউল হক মিয়া এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রফেসর ডাঃ সৈয়দ গোলাম কিবরিয়া, প্রফেসর ডাঃ এমদাদুর রহমান, প্রফেসর ডাঃ লতিফুর রহমান অপু, প্রফেসর ডাঃ মোঃ সুজন আল হাসান, প্রফেসর ডাঃ মোঃ মাহবুবুল করিম, ডাঃ আবেদা খাতুন, ডাঃ মোঃ নুরুল ইসলাম, ডাঃ আল মামুন-অর-রশীদ, ডাঃ সুলতানা নাজনীন রিতা সহ প্রমুখ।

অনুষ্ঠানের সভাপতি ও কলেজের অধ্যক্ষ উপস্থিত জনতার সামনে ভাষা আন্দোলনের সংক্ষিপ্ত ইতিহাস ও ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান তুলে ধরেন। অনুষ্ঠানে শ্রদ্ধার সাথে ভাষা আন্দোলনে শহীদদের স্মরণ করেন এবং উপস্থিত নতুন প্রজন্মের উদ্দেশ্যে বলেন দেশকে ভালবাসুন, নিজকে ভালবাসুন, মাতৃভাষাকে ভালবাসুন। ৫২ থেকে বর্তমান পর্যন্ত বাংলা ভাষার অবস্থান তুলে ধরেন এবং বাংলাভাষাকে যথাযথ মর্যাদা দিয়ে সর্বস্তরে বাংলাভাষা ব্যবহারের আহবান জানান। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাতকে আরো শক্তিশালী করতে উপস্থিত সকলকে অনুরোধ করেন।

সভা শেষে ভাষা শহীদদের রুহের মাগফিরাত কামনায় দোয়া পরিচালনা করেন সহকারী অফিসার মোঃ রাসেল রহমান। পুরো অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন কলেজ সেক্রেটারী মোঃ ছামিউল হক ফারুকী ।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *