আন্তর্জাতিক পুরস্কার পেলো অপির ‘মায়ার জঞ্জাল’

বিনোদন

স্বদেশবাণী ডেস্ক: আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার সিনেমা ‘মায়ার জঞ্জাল’। ইতালিতে ফিচার ফিল্ম জুরি অ্যাওয়ার্ড জিতেছে সিনেমাটি।

বিষয়টি জানিয়েছেন সিনেমার প্রযোজক জসীম আহমেদ।

রোমে অনুষ্ঠিত এশিয়াটিকা ফিল্ম ফেস্টিভালের ২১তম আসরের প্রতিযোগিতা বিভাগ ‘এনকাউন্টার উইথ এশিয়ান সিনেমা’র অফিসিয়াল সিলেকশনের ৮টি সিনেমার মধ্য থেকে এ পুরস্কার জিতে নেয় ইন্দ্রনীল রায় চৌধুরী পরিচালিত ও জসীম আহমেদ প্রযোজিত বছরের আলোচিত চলচ্চিত্রটি।

‘মায়ার জঞ্জাল’ সিনেমাটির ইংরেজি নাম ‘ডেব্রিস অব ডেজায়ার’।

‘মায়ার জঞ্জাল’ সিনেমায় অভিনয় করেছেন বাংলাদেশের অভিনেত্রী অপি করিম। এর মাধ্যমে ১৫ বছর পর বড় পর্দায় আসেন তিনি। সিনেমাটিতে অপির চরিত্রের নাম সোমা। তার স্বামী চাঁদু চরিত্রে আছেন কলকাতার জনপ্রিয় অভিনেতা ঋত্বিক চক্রবর্তী।

কথাসাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের দুই ছোটগল্প ‘বিষাক্ত প্রেম’ ও ‘সুবালা’ অবলম্বনে সাজানো হয়েছে সিনেমাটির চিত্রনাট্য। কাহিনীর শেষে গিয়ে ছোট গল্প দুটি মিলে গেছে একই বিন্দুতে। সিনেমাটির অন্যান্য মুখ্য চরিত্রে অভিনয় করছেন বাংলাদেশের নাট্যদল প্রাচ্যনাটের সোহেল রানা, কলকাতার অভিনেত্রী চান্দ্রেয়ী ঘোষ, পশ্চিমবঙ্গের তথ্যপ্র‌যুক্তিমন্ত্রী ও অভিনেতা ব্রাত্য বসু। সিনেমার শুটিং হয়েছে ঢাকা ও কলকাতায়।

এদিকে প্রথম পুরস্কার পাওয়ার পর প্রযোজক জসীম আহমেদ বলেন, ‘আমাদের সিনেমার জন্য এটা প্রথম আন্তর্জাতিক পুরস্কার। এই অস্থির এবং খারাপ সময়ে এটা বেশ স্বস্তির। এশিয়ান সিনেমার একটি গুরুত্বপূর্ণ ইউরোপিয় উৎসব থেকে এমন স্বীকৃতি সত্যিই প্রেরণাদায়ক। পরিচালক, অভিনেতা সহ টিমের সকলকে আমি অভিনন্দন জানাতে চাই এবং ধন্যবাদ দিতে চাই উৎসব কর্তৃপক্ষকে আমাদের সম্মানিত করার জন্য।’

উল্লেখ্য, উৎসবটি শুরু হয় গত ১৮ ডিসেম্বর। বুধবার (২৩ ডিসেম্বর) পুরস্কার ঘোষণার মাধ্যমে শেষ হয় এশিয়ান সিনেমার অন্যতম গুরুত্বপূর্ণ ইউরোপিয় উৎসবটি। করোনা মহামারির কারণে এ বছর অনলাইন স্ক্রিনিং এর মাধ্যমে দেখানো হয় আমন্ত্রিত সিনেমাগুলো। এর আগে ‘মায়ার জঞ্জাল’ সাংহাই আন্তার্জাতিক চলচ্চিত্র উৎসব, মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, জগজা নেটপেক চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনে জায়গা করে নেয়।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *