পেনসিলভেনিয়াতেও ট্রাম্পের মামলা খারিজ

আন্তর্জাতিক

স্বদেশ বাণী ডেস্ক: যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ায় নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে ট্রাম্প শিবিরের করা মামলা খারিজ করে দিয়েছেন এক জেলা জজ আদালত। উপযুক্ত কোনো প্রমাণ দেখাতে না পারায় বেশিরভাগ রাজ্যেই ট্রাম্পের এ ধরনের মামলাগুলো খারিজ হয়েছে। সেই তালিকায় সবশেষ যুক্ত হলো ব্যাটলগ্রাউন্ড পেনসিলভেনিয়া। খবর সিএনএন’র।

শনিবার (২১ নভেম্বর) জেলা জজ আদালত ব্যাটলগ্রাউন্ড পেনসিলভেনিয়া নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে করা মামলা খারিজ দেন।

ট্রাম্পের ব্যক্তিগত অ্যাটর্নি রুডি গিলিয়ানি পেনসিলভেনিয়ার ফেডারেল বিচারকদের ওপর ভরসা করে জেতার আশায় এ মামলা করেছিলেন। তবে অঙ্গরাজ্যের সুপরিচিত রিপাবলিকান বিচারক ম্যাথিও ব্র্যান ট্রাম্প সমর্থকদের সেই দাবি বাতিল করে দিয়েছেন।

শনিবার মার্কিন জেলা আদালতের এ বিচারক লিখেন, বাদীরা আদালতকে প্রায় ৭০ লাখ ভোটারকে অধিকার বঞ্চিত করতে বলেছেন। নির্বাচনী প্রতিযোগিতায় বাদীরা যে কঠোর প্রতিকার চেয়েছেন, তেমন কোনও ঘটনা খুঁজে পায়নি এই আদালত।

অঙ্গরাজ্যটিতে এত বিপুল সংখ্যক ভোট বাতিলের দাবির সপক্ষে ট্রাম্প সমর্থকদের আইনজীবীরা বাস্তবিক প্রমাণ উপস্থাপন করতে না পারায় তাদের তীব্র ভাষায় তিরস্কার করেন এ বিচারক।

গত ৩ নভেম্বর অনুষ্ঠিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ব্যাপক ভোট জালিয়াতির অভিযোগ তুলেন ট্রাম্প। এরপর বিভিন্ন অঙ্গরাজ্যে মামলা করে ট্রাম্পের নির্বাচন শিবির। কিন্তু উপযুক্ত প্রমাণ দেখাতে না পারায় বেশিরভাগ জায়গায় খারিজ হয়ে যায় মামলা।

মার্কিন সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, নির্বাচনের ফল বাতিলে আইনি লড়াইয়ে হেরেও গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যগুলোতে রিপাবলিকান আইনপ্রণেতাদের প্রভাবিত করার চেষ্টা করেছে ট্রাম্প শিবির।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *