নিষেধাজ্ঞা প্রত্যাহার না করলে পরমাণু তৎপরতা পূর্ণ গতিতে চলবে : ইরান

আন্তর্জাতিক

স্বদেশবাণী ডেস্ক: ইরান ঘোষণা করেছে, আমেরিকা যতক্ষণ সব নিষেধাজ্ঞা প্রত্যাহার না করবে ততক্ষণ পর্যন্ত দেশটির কোনো পরমাণু তৎপরতা বন্ধ হবে না। বিশেষ করে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বন্ধ করা হবে না, এমনকি এই তৎপরতার গতিও কমানো হবে না।

আজ (শুক্রবার) যখন ভিয়েনায় পরমাণু সমঝোতা বিষয়ক যৌথ কমিশনের বৈঠক হতে যাচ্ছে তখন এ বক্তব্য দিয়েছেন ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী ও ভিয়েনা বৈঠকে ইরানি প্রতিনিধিদলের প্রধান সাইয়্যেদ আব্বাস আরাকচি।

ইরানে পুরোদমে শতকরা ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ চলছে জানিয়ে আরাকচি বলেন, এই প্রক্রিয়া থামাতে হলে আমেরিকাকে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করে পরমাণু সমঝোতায় ফিরে আসতে হবে।

আরাকচি বলেন, পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী দেশ ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন ও রাশিয়ার সঙ্গে ইরানের আলোচনা চলছে এবং এসব দেশ পরবর্তীতে তাদের নিজস্ব পদ্ধতিতে আমেরিকার সঙ্গে কথা বলছে। আমেরিকা যেহেতু এখন পরমাণু সমঝোতার কোনো অংশ নয় তাই তার সঙ্গে ইরানের প্রত্যক্ষ বা পরোক্ষ কোনো আলোচনা হচ্ছে না।

ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী বলেন, যেসব আলামত পাওয়া যাচ্ছে তাতে মনে হচ্ছে, মার্কিনীরা পরিস্থিতির গুরুত্ব উপলব্ধি করে সব নিষেধাজ্ঞা একবারে প্রত্যাহারের দিকে এগুচ্ছে।

সাম্প্রতিক সময়ে জো বাইডেনের নেতৃত্বাধীন মার্কিন সরকার ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসার আগ্রহ প্রকাশ করেছে যা থেকে তার পূর্বসুরি ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালে বেরিয়ে গিয়েছিলেন। কিন্তু বাইডেন এখন পর্যন্ত এই সমঝোতায় ফিরে আসার বা নিষেধাজ্ঞা প্রত্যাহারের বাস্তবসম্মত কোনো পদক্ষেপ নেননি।

আমেরিকা পরমাণু সমঝোতায় ফিরে আসবে কিনা বা কি প্রক্রিয়ায় ফিরে আসবে তা নিয়ে আজ বিকেলে ভিয়েনায় আমেরিকা ছাড়া পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী বাকি দেশগুলোর সঙ্গে ইরানের দ্বিতীয় দফা বৈঠক হতে যাচ্ছে।
সূত্র : পার্সটুডে

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *