প্রাণঘাতী করোনা ভাইরাস: ‘অবহেলা ও ঘাটতি’ স্বীকার করলো চীন

আন্তর্জাতিক লীড

আন্তর্জাতিক ডেস্ক: প্রাণঘাতী করোনা ভাইরাস মোকাবিলায় অবহেলা ও ঘাটতির কথা স্বীকার করে নিয়েছে চীনের শীর্ষ নেতৃত্ব। সোমবার ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির পলিটব্যুরো স্টান্ডিং কমিটির পক্ষ থেকে বলা হয়েছে, এখন দেশের জাতীয় জরুরি ব্যবস্থাপনায় উন্নতি ঘটাতে হবে।

এছাড়া ভাইরাসের উৎপত্তিস্থলের বণ্যপ্রাণীর বাজারে অভিযান চালানোর নির্দেশ দেওয়া হয়েছে।

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চীনে সোমবার নাগাদ ৪২৫ জনের মৃত্যুর কথা জানিয়েছে বেইজিং। আক্রান্ত হয়েছে ২০ হাজারেরও বেশি মানুষ। সরকারি হিসেবে সোমবার একদিনেই মৃত্যু হয়েছে ৬৪ জনের। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন বলছে, এদের সবাই হুবেই প্রদেশের বাসিন্দা।

এমন পরিস্থিতিতে সোমবার প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সভাপতিত্বে বৈঠকে বসে স্টান্ডিং কমিটি।

রাষ্ট্রীয় বার্তা সংস্থ সিনহুয়ায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ‘এই প্রাদুর্ভাব মোকাবিলায় দেখা যাওয়া অবহেলা ও ঘাটতি মেটাতে আমাদের অবশ্যই জাতীয় জরুরি ব্যবস্থাপনা সিস্টেমের উন্নতি ঘটাতে হবে এবং জরুরি ও বিপজ্জনক কাজ তদারকিতে আমাদের সামর্থ্য বাড়াতে হবে’।

এছাড়া ওই বৈঠকে অবৈধ বণ্যপ্রাণীর ব্যবসা কঠোরভাবে নিষিদ্ধ এবং বাজারে তদারকি বাড়ানোরও সিদ্ধান্ত নেওয়া হয়।

ধারণা করা হচ্ছে হুবেই প্রদেশের উহান শহরের একটি বণ্যপ্রাণীর বাজার থেকে এবার করোনা ভাইরাস ছড়িয়েছে। চীনের গবেষকদের ধারণা বাদুড় থেকে ছড়িয়েছে এই ভাইরাস।

স্টান্ডিং কমিটির বৈঠকে উহান শহরকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সেখানে অতিরিক্ত চিকিৎসা কর্মী পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া ভাইরাস ঠেকাতে ব্যবস্থা নিতে ব্যর্থ হওয়া কর্মকর্তাদের শাস্তির মুখোমুখি হতে হবে বলেও সিদ্ধান্ত হয়েছে ওই বৈঠকে। সূত্র: বাংলা ট্রিবিউন।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *