সিনেটরের যৌন নিপীড়নের কাহিনী হুমা আবেদিনের বইয়ে

আন্তর্জাতিক

স্বদেশবাণী ডেস্ক:  মার্কিন সিনেটরের দ্বার কীভাবে যৌন নিপীড়নের শিকার হয়েছিলেন সেটিই নিজের লেখা বইয়ে তুলে ধরলেন হিলারি ক্লিনটনের প্রাক্তন ঘনিষ্ঠ সহযোগী হুমা আবেদিন।

অভিযুক্ত সিনেটরের নাম উল্লেখ না করে হুমা আবেদিন তার লেখা ‘বোথ/এন্ড: এ লাইফ ইন মেনি ওয়ার্ল্ডস’ এ লিখেছেন ২০০০ সালের মাঝামাঝি ওই সিনেটরের বাড়িতে যৌন লাঞ্ছনার শিকার হয়েছিলেন তিনি।

তিনি লিখেছেন, ওয়াশিংটনে এক নৈশ্যভোজ শেষে বাড়ি ফিরছিলেন তারা। এমন সময় ওই সিনেটরের বাড়ির সামনে পৌঁছালে তাকে কফি খাওয়ার জন্য ভেতরে যেতে অনুরোধ করা হয়েছিল।

এ সময় এতে রাজি হয়ে ভেতরে গিয়েছিলেন তিনি, এবং সেখানেই ওই সিনেটর তাকে চুমু খাওয়ার চেষ্টা করলে পালিয়ে গিয়েছিলেন তিনি।

তিনি লিখেছেন, “ তিনি আমার ডান দিকে বসে পড়লেন, বাম হাতটা কাঁধে রাখলেন এবং চুম্বনের চেষ্টা করলেন।“

এই ঘটনায় খুব হতবাক হয়েছিলেন বলেও বইটিতে উল্লেখ করেছেন হুমা। তিনি বলেন, মুহূর্তেই পরিস্থিতি পাল্টে গিয়েছিল, যখন তিনি প্রতিবাদ করেছিলেন।

তার প্রতিক্রিয়া দেখে ওই সিনেটর নাকি পরে ক্ষমাও চেয়েছিলেন, নিজ বইতে এমনটাই লিখেছেন হুমা।

তিনি লিখেছেন, অনুমতি ছাড়া এমন আচরণের জন্য লজ্জিত হয়ে পরে ক্ষমা চেয়েছিলেন ওই সিনেটর।

৪৫ বছর বয়সী হুমা আবেদিনের লেখা বইটি প্রকাশ হবে সামনের সপ্তাহে।

বইটিতে পুরো ঘটনার বর্ণনা থাকলেও অভিযুক্ত সিনেটরের নাম কিংবা তার দলের নাম প্রকাশ করেন নি হুমা।

বইটিতে নিজের প্রাক্তন স্বামী প্রাক্তন ডেমোক্রেটিক নিউইয়র্ক কংগ্রেসম্যান অ্যান্থনি ওয়েইনের প্রতি তার ক্ষোভও তুলে ধরেছেন। প্রসঙ্গত ওয়েনের রাজনৈতিক জীবনও ধ্বংস হয়ে গিয়েছিল যৌন কেলেঙ্কারির কারণে।

২০১৬ সালে ডেমোক্রেটিক প্রেসিডেন্ট পদের জন্য মনোনিতদের এক জন ছিলেন হুমা। তিনি বাকার ওবামার সরকারের সময় প্রাক্তন সেক্রেটারি হিলারি ক্লিনটনের সবচেয়ে বিশ্বস্ত সহযোগী ছিলেন। হিলারি ক্লিনটনের দ্বিতীয় কন্যা হিসাবেও তার পরিচিতি ছিল।

সূত্র: বিবিসি

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *