কাবুলে সামরিক হাসপাতালে বিস্ফোরণ ও বন্দুকযুদ্ধে নিহত ১৯

আন্তর্জাতিক

স্বদেশবাণী ডেস্ক:  আফগানিস্তানের রাজধানী কাবুলে দেশটির সবচেয়ে বড় সামরিক হাসপাতালে দুটি বিস্ফোরণের পর বন্দুকযুদ্ধের ঘটনায় অন্তত ১৯ জন নিহত ও ৪৩ জন আহত হয়েছেন। মঙ্গলবার (২ নভেম্বর) বিকেলে এ ঘটনা ঘটে বলে একজন তালেবান নিরাপত্তা কর্মকর্তা রয়টার্সকে নিশ্চিত করেছেন।

তালেবান সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ক্বারি সাইদ খোস্তি জানিয়েছেন, কাবুলের কেন্দ্রে ৪০০ শয্যা বিশিষ্ট সরদার মোহাম্মদ দাউদ খান হাসপাতালের প্রবেশপথে ওই বিস্ফোরণ ও গোলাগুলির ঘটনা ঘটে এবং সেখানে নিরাপত্তা বাহিনী পাঠানো হয়েছে।

বিস্ফোরণের স্থান থেকে প্রায় ৩ কিলোমিটার দূরে একটি ট্রমা হাসপাতাল পরিচালনাকারী ইতালীয় ইমার্জেন্সি সহায়তা গ্রুপ জানিয়েছে, এখন পর্যন্ত সেখানে নয় জন আহতকে আনা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন,এই অঞ্চলের উপর দিয়ে অন্তত দুটি হেলিকপ্টার উড়ছিল।

তাৎক্ষণিকভাবে এই হামলার দায় স্বীকার করেনি কেউই। তবে দেশটির সরকারি বার্তা সংস্থা বাখতার প্রত্যক্ষদর্শীদের উদ্ধৃত করে বলেছে যে, বেশ কিছু ইসলামিক স্টেট যোদ্ধা হাসপাতালে প্রবেশ করে এবং নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়।

পালাতে সক্ষম হওয়া ওই হাসপাতালের একজন স্বাস্থ্যকর্মী বলেছেন, তিনি একটি বড় বিস্ফোরণের শব্দ শুনেছেন এবং তারপর কয়েক মিনিট ধরে চলা গুলির শব্দ শুনেছেন। প্রায় দশ মিনিট পরে দ্বিতীয় আরেকটি বড় বিস্ফোরণ হয় বলেও জানান তিনি।

ওই স্বাস্থ্যকর্মী বলেন, বিস্ফোরণ ও গোলাগুলির ঘটনা হাসপাতাল কমপ্লেক্সজুড়ে বিস্তৃত ছিল কিনা তা স্পষ্ট নয়।

গত আগস্টে তালেবানদের কাবুল দখলের পর থেকে মসজিদ এবং অন্যান্য লক্ষ্যবস্তুতে ধারাবাহিক হামলা চালিয়ে আসছে ইসলামিক স্টেট নামক জঙ্গি গোষ্ঠী। এর আগে ২০১৭ সালেও এই হাসপাতালে একটি ভয়াভহ হামলা চালিয়ে ৩০ জনেরও বেশি লোককে হত্যা করে গোষ্ঠীটি।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *