সেনেগালের ডাকারে চুলকাটার খরচ প্যারিসের চেয়েও বেশি

আন্তর্জাতিক লীড

স্বদেশ বাণী ডেস্ক: সেনেগালের রাজধানী ডাকারে একটি সেলুনে চুল কাটাতে যে খরচ হয় তা ফ্রান্সের রাজধানী প্যারিসের চেয়েও বেশি। এই দৃশ্য অর্থনীতির গতানুগতিক তত্ত¡কেও চ্যালেঞ্জ করছে। আমরা দেখতে পাই অর্থনৈতিক তত্তে¡র সঙ্গে প্রায়ই অতিরিক্ত তথ্য সরবরাহ করা হয়, যা সব গোড়া ধারণা ও অস্পষ্টতার বক্ররেখা ধরে চলে। বিশ্বের উন্নত দেশগুলোর অর্থনীতির শিক্ষার্থীরা তাদের ঝানু অধ্যাপকদের কাছ থেকে আশ্চর্যজনকভাবে বাস্তবসম্মত কিছু উপদেশ পান। এরই একটি হচ্ছে অব্যবসাযোগ্য পণ্যের ব্যাখ্যা। তাদের বলা হয়, ‘যখনই কোনো দরিদ্র দেশে যাবে নিজের চুলটা কাটিয়ে নেবে’। অর্থাৎ সেলুনে পাওয়া চুলের ডিজাইন হচ্ছে অব্যবসাযোগ্য পণ্য।

আন্তর্জাতিকভাবে লেনদেন করা পণ্যের দাম চুল কাটার মতো জিনিসের দামের তুলনায় ততটা পরিবর্তিত হওয়া উচিত নয় যা সংরক্ষণ করা বা জাহাজে পাঠানো যায় না। তবে এর কারণ হলো চুল ছাঁটা মূলত স্থানীয় খরচের ওপর নির্ভর করে যেমন মজুরি, যা দরিদ্র দেশগুলোতে অনেক কম।

যদি আপনার একজন মিতব্যয়ী বন্ধু সেনেগালের রাজধানী ডাকারকে চুল কাটানোর জন্য বেছে নেন আর নিজের চুল কাটানোর জন্য অস্থির হয়ে কোনো সেলুন খুঁজতে থাকেন। এরপর বন্ধুত্বপূর্ণ পরিবেশে সে দেশের একটি সেলুনে নিজের কাজটুকু সারলেন। সেখানে চুল কাটার যে বিল হবে তা অর্থশাস্ত্রের প্রচলিত তত্ত¡কে কীভাবে ব্যাখ্যা করবে?

এই বিশেষ স্টাইলিস্ট প্যারিসে হয়তো অল্প সময় বসবাস করেছিলেন। তিনি সম্ভবত জমকালো ষষ্ঠ অ্যারোনডিসেসমেন্ট থেকে এসেছেন। তবুও ডাকারের সস্তা সেলুনের বিল নিয়ে তার ক্ষোভ হয়। তবে প্রতিযোগিতামূলক বাজারে ব্যয়বহুল কাট নিয়ে তার ভাবার দরকার ছিল। ব্যবসা জমজমাট হলেও একটি প্রতিদ্ব›দ্বী সেলুন আনন্দের সঙ্গে অন্যদের মতো একই রকম দাম নেয়। উভয়ের ক্লায়েন্ট প্রধানত ভালো হাই-হিল সেনেগালিজ, সঙ্গে কয়েকজন প্রবাসী। জেট-সেটিং গ্রাহকদের তাদের প্রত্যাশা পূরণে প্যারিস বা লন্ডনের দামের সঙ্গেও সেলুন পরিচালিত হতে পারে। ফলে চুল কাটা, বাস্তবে তাদের চেয়ে বেশি ব্যবসায়িক বলে মনে হয়?

এটা অসম্ভব বলে মনে হয়। এর মূল্য নির্ধারণ এভাবেও হতে পারে যে একজন নরসুন্দর একজন প্যারিসিয়ানের মতোই ভালো করেন। চুল কাটার পদ্ধতিতে একই শহরের মধ্যেও দামের পার্থক্য রয়েছে। এর অর্থ দাঁড়ায় যে অর্থনীতিবিদদের আরেকটি অনুমান খুব কমই প্রযোজ্য, তা হলো নিখুঁত প্রতিযোগিতা।

প্রতিযোগিতা নিখুঁত হওয়ার জন্য, পণ্যগুলো প্রায় অভিন্ন হতে হবে। যদিও ডাকারে বাজার ব্যবস্থাপনা এই ধারণা নিয়ে সন্দেহ প্রকাশ করে। কিছু নরসুন্দর আবার গানের আয়োজন করেও গ্রাহক টানতে পারেন। অন্যদের জন্য আরামদায়ক চেয়ার বা পর্দা ব্যবহার করতে পারেন। নিখুঁত প্রতিযোগিতার জন্য ক্লায়েন্টদের অফারের বিকল্পগুলো সম্পর্কে নিখুঁত তথ্য থাকতে হবে। যদিও সেনেগালে ইন্টারনেট সমস্যা রয়েছে। এখানকার বেশিরভাগই মুখের কথায় ব্যবসা করেন। যদিও এটি ব্যবসার সেরা কেন্দ্রও হতে পারে।

এই ছোট গবেষণাটি মনে করিয়ে দেয় যে, প্রফেসরদের পরামর্শ হালনাগাদ করা উচিত। ছাত্রদের চুল কাটা উচিত শুধু দরিদ্র দেশগুলোতে নয়, একবারে শহরের মধ্যে থাকা দরিদ্র এলাকায়ও।

তারা এটাও যোগ করতে পারেন যে, কোনো বিনামূল্যের মধ্যাহ্নভোজ নেই, তেমনি নিজের চুল কাটাও একটি ভ্রান্ত অর্থনীতি হতে পারে। যেখানে এমন একটি অবস্থা বোঝায় যখন, ব্যক্তি বা প্রতিষ্ঠান কোনো কিছু কেনার ক্ষেত্রে শুরুতে অর্থ সাশ্রয় করার চেষ্টা করে, তবে দীর্ঘ সময়ের মাপকাঠিতে অর্থ সঞ্চয় করার চেয়ে বেশি অর্থ ব্যয় বা অপচয় হয় কোনো কোনো ক্ষেত্রে।

স্ব.বা/ রু

 

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *