৩৩৩’তে কল দিয়ে পাওয়া যাবে সমস্যার প্রতিকার

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: এটুআই কর্তৃক কলসেন্টার ৩৩৩ এখন থেকে নানা সামাজিক সমস্যার প্রতিকারেও কাজ করবে। তথ্য ও সেবা কলসেন্টার ৩৩৩ এ কল দিয়ে নাগরীকগণ যেকোন সেবা পাবেন। সেখানে কল দিয়ে নাগরিকরা তথ্য পাওয়ার পাশাপাশি তথ্য দিতে পারবেন। কল দিয়ে কথা না বললেও শুধু মাত্র এসএমএস দিয়ে ভালোভাবে সমস্যার বিষয়টি জানালেও ব্যবস্থা গ্রহণ করা হয়।

২০১৮ সালের ১২ এপ্রিল কলসেন্টার ৩৩৩ চালু হয়। এরপর শুধু রাজশাহী জেলা থেকেই এ পর্যন্ত ৭৩ হাজার ২৮৭টি কল রিসিভ করা হয়। কলসেন্টারের মাধ্যমে রাজশাহী জেলায় প্রায় ৬টি বাল্যবিয়ে বন্ধ ও পুকুর খননসহ বিভিন্ন তথ্য পাওয়া গেছে। এরমধ্যে ৬৩ হাজার কল পুরুষরা করেছেন এবং বাকি কল নারীরা করেছেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ইউএসএইড এবং ইউএনডিপিএর সহায়তায় পরিচালিত এটুআই কর্তৃক কলসেন্টার ৩৩৩ বিষয়ে সংবাদ সম্মেলন এসব তথ্য জানানো হয়। আজ বুধবার বেলা সাড়ে ১১টার দিকে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে রাজশাহী জেলা প্রশাসক হামিদুল ইসলাম এসময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এসময় কল সেন্টারের উপকারভোগীদের নিয়ে ভিডিও ক্লিপও দেখানো হয়।

এসময় রাজশাহী জেলা প্রশাসক হামিদুল হক জানান, জনগণের দোর গোড়ায় সেবা পৌঁছে দিতে ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারী কল সেন্টারের মাধ্যমে ৩৩৩ নম্বর চালু করা হয়েছে। এ ধরণের সেবা চালুর মাধ্যমে সরকার জনগণের কাছে জবাবদিহিতা নিশ্চিত করতে চাচ্ছেন। ২০১৮ সালের এপ্রিলে এই সেবাটি চালু করা হয়। এই নম্বরে কল করে এরই মধ্যে দেশবাসী সুবিধা পেতে শুরু করেছেন। সরকারের এই উদ্যোগ ও নম্বরটি দেশবাসীর মাঝে ছড়িয়ে দিতে তারা একযোগে কাজ করছেন।

তিনি জানান, যে কেউ এই ৩৩৩ নম্বরে কল করে কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ করতে ও সামাজিক সমস্যা সম্পর্কে জানাতে পারবেন। এছাড়া সরকারী বিভিন্ন সেবা সম্পর্কে জানা, সরকারী কর্মকর্তাদের নম্বর, নাগরিক সেবা, ইসলামী মাসালা সম্পর্কে জানা যাবে এখান থেকে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ৩৩৩ এ কল দিয়ে নাগরিকগণ যেসব সেবা পাবেন তার মধ্যে উল্লেখযোগ্য হলো, সরকারি সেবা প্রাপ্তির পদ্ধতি, জনপ্রতিনিধি ও সরকরি কর্মচারীদের সাথে যোগাযোগের তথ্য, পর্যটন আকর্ষণযুক্ত স্থানের তথ্য, বিভিন্ন জেলা ও উপজেলা সম্পর্কিত তথ্য, ইসালিম মাসআলা মাসায়েল, ই-টিন সংক্রান্ত তথ্য ও সেবা, নিরাপদ অভিবাসন সংক্রান্ত তথ্য ও অভিবাসনে প্রতারণার শিকার হলে অভিযোগ জানানো, আবহাওয়ার তথ্য, রেল সেবার তথ্য ও বিভিন্ন সামাজিক সমস্যার প্রতিকার, জুয়া, যৌতুক, ইভটিজিং, নারী নির্যাতন ও পাচার, সংঘর্ষ ও সংঘাত, বাল্যবিবাহ, মাদক, পরিবেশ দূষণ, ভোক্তা অধিকার ও চোরাচালান সম্পর্কিত তথ্য।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, বাল্য বিয়ে একটি সামাজিক সমস্যা। পাশের বাড়ির কোনো কন্যা শিশুর বাল্যবিয়ের আয়োজন চলছে। আপনি সচেতন নাগরিক হলেও মেয়েটির বিয়ে আটকাতে কিছুই করতে পারছেন না। তখনই ফোন করে দিন ৩৩৩ নম্বরে। আপনার চোখের সামনে কেউ হয়ত খাদ্যে ভেজাল দিচ্ছে। আপনি জেনেছেন কিংবা জানেন কিন্তু তাৎক্ষণিক ওই চক্রটিকে ধরিয়ে দিতে পারছেন না। ফোন দিন ৩৩৩ নম্বরে।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *