কুষ্টিয়ায় বুধবার থেকে শুরু হচ্ছে তিন দিনের লালন মেলা

জাতীয়

স্বদেশ বাণী ডেস্ক: বাংলা পহেলা কার্তিক বুধবার (১৬ অক্টোবর) থেকে শুরু হচ্ছে কুষ্টিয়ার ছেঁউড়িয়ার লালন আঁখড়াবাড়িতে তিন দিনব্যাপী লালন মেলা। বাউল সম্রাট ফকির লালন শাহ্-এর ১২৯তম দিবস উপলক্ষে লালন একাডেমি চত্বরে এ মেলার আয়োজন করা হয়েছে।

বাউল সম্রাট ফকির লালন শাহ্-এর কথা ‘বাড়ির কাছে আরশিনগর, সেথা এক পরশি বসত করে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে এবারের মেলার আয়োজন করেছে একাডেমি।

ফকির লালন সাঁইয়ের ১২৯তম তিরোধান দিবস উপলক্ষে কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় লালন আঁখড়াবাড়িতে থাকছে লালন মুক্তমঞ্চে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান। উৎসবের সূচনায় আলোচনা সভা ছাড়াও প্রতিদিন গভীর রাত পর্যন্ত চলবে লালন গানের আসর।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতা ও লালন একাডেমির আয়োজনে আগামী ১৬, ১৭ এবং ১৮ অক্টোবর বুধ, বৃহস্পতি ও শুক্রবার এ মেলা চলবে।

১৬ অক্টোবর বুধবার সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে লালন মুক্তমঞ্চে উদ্বোধন করা হবে।

প্রথম দিনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া সদর আসনের সংসদ সদস্য মাহবুব উল আলম হানিফ।

দ্বিতীয় দিনে প্রধান অতিথি থাকবেন সাংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. মো. আবু হেনা মস্তফা কামাল।

তৃতীয় দিনে প্রধান অতিথি থাকবেন খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া।

লালন একাডেমির সার্বিক তত্ত্বাবধায়ক (খাদেম) মোহাম্মদ আলী জানান, সাঁইজির ১২৯তম তিরোধান দিবস উপলক্ষে তার সাধন-ভজনের তীর্থস্থান ছেঁউড়িয়ার আখড়াবাড়ি প্রাঙ্গণে সকল আয়োজন করা হচ্ছে। সূত্র: ঢাকাটাইমস।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *