দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৫ লাখ ছাড়িয়েছে

জাতীয়

স্বদেশবাণী ডেস্ক: দেশে করোনাভাইরাস শনাক্তের ২৮৭তম দিন পর্যন্ত এই ভাইরাসে সংক্রমিত মানুষের সংখ্যা ৫ লাখ ছাড়িয়েছে। পাশাপাশি করোনা থেকে সুস্থ হয়েছেন ৪ লাখ ৩৭ হাজারের বেশি মানুষ। আজ রোববার স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে এ পর্যন্ত মোট ৩০ লাখ ৭৫ হাজার ৬৮০ জনের নমুনা পরীক্ষায় ৫ লাখ ৭১৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত মোট পরীক্ষার ২৪ লাখ ৫০ হাজার ৫০৯টি হয়েছে সরকারি এবং ৬ লাখ ২৫ হাজার ১৭১টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ২৮ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৬ দশমিক ৩১ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১৩ হাজার ৩১৬ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ১৫৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকাল ১২ হাজার ৫ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছিলেন ১ হাজার ২৬৭ জন। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৮ দশমিক ৬৬ শতাংশ। আগের দিন এই হার ছিল ১০ দশমিক ৩০ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার ১ দশমিক ৬৪ শতাংশ কম।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৯২৬ জন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ লাখ ৩৭ হাজার ৫২৭ জন।

আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ৩৮ শতাংশ। গতকাল সুস্থতার হার ছিল ৮৭ দশমিক ২০ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ১৮ শতাংশ বেশি।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে ৩৮ জন মৃত্যুবরণ করেছেন। গতকালের চেয়ে আজ ১৩ জন বেশি মৃত্যুবরণ করেছে। গতকাল ২৫ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৭ হাজার ২৮০ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৪৫ শতাংশ। গত ১৭ ডিসেম্বর থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১২ হাজার ৯০০ জনের। আগের দিন সংগ্রহ করা হয়েছিল ১২ হাজার ৫ জনের। গতকালের চেয়ে আজ ৮৯৫টি নমুনা বেশি সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ৯৬ ও বেসরকারি ৬৪টিসহ ১৬০টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৩ হাজার ৩১৬ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১২ হাজার ৩০০ জনের। গত ২৪ ঘন্টায় আগের দিনের চেয়ে ১ হাজার ১৬টি বেশি নমুনা পরীক্ষা হয়েছে।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *