আলজাজিরার প্রতিবেদনে বিস্মিত ও অপদস্থ: হাইকোর্ট

জাতীয়

স্বদেশবাণী ডেস্ক:  আলজাজিরার টেলিভিশন নেটওয়ার্কে ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন’ শিরোনামে প্রচারিত প্রতিবেদনটি অনলাইন প্লাটফর্ম থেকে তাৎক্ষণিকভাবে সরানোর পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়ে রায় প্রকাশ করেছেন হাইকোর্ট।

সোমবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত বেঞ্চ ৩৭ পৃষ্ঠার প্রকাশিত রায়ে এ পর্যবেক্ষণ দেন। একইসঙ্গে প্রতিবেদনটি অনলাইন প্লাটফর্ম  থেকে তাৎক্ষণিকভাবে সরানোর পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রায়ের পর্যবেক্ষণে উচ্চ আদালত বলেছেন, রাষ্ট্রপ্রধান, সরকারপ্রধান ও সেনাবাহিনীপ্রধানের বিরুদ্ধে  যে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে, এর মাধ্যমে এ মাটির সন্তান হিসেবে আমরা বিস্মিত ও অপদস্থ হয়েছি। কিন্তু গত ১ ফেব্রুয়ারি থেকে প্রচারিত সংবাদটি অনলাইন প্লাটফর্ম থেকে সরাতে সরকারের যথাযথ দায়িত্বশীলদের পক্ষ থেকে দৃশ্যমান  কোনো পদক্ষেপ দেখিনি।

রায়ে সামাজিক  যোগাযোগ মাধ্যম ফেসবুক, ইউটিউব, টুইটার, ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ যেন প্রতিবেদনটি জাতীয় ও আন্তর্জাতিকভাবে অনলাইন থেকে সরিয়ে ফেলে এবং পুনরায় আপলোড না করে, সেই বিষয়ে অনুরোধ জানাতে বলা হয়েছে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) তাৎক্ষণিকভাবে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলেছেন আদালত। বিশেষ ক্ষমতাবলে স্বপ্রণোদিতভাবে এ রায় দিয়েছেন হাইকোর্ট।

প্রতিবেদনটি ফেসবুক, ইউটিউব, টুইটারসহ সব অনলাইন প্লাটফর্ম থেকে সরাতে ১৭ ফেব্রুয়ারি নির্দেশ দেন হাইকোর্ট। সেদিন আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন- অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। বিটিআরসির পক্ষে ছিলেন- ব্যারিস্টার রেজা-ই রাকিব। রিটের পক্ষে ছিলেন- ব্যারিস্টার এনামুল কবির ইমন।

গত ৮ ফেব্রুয়ারি আল জাজিরার সম্প্রচার বন্ধে হাইকোর্টে রিট দায়ের করা হয়। রিটে সংবাদমাধ্যমটিতে প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন’ প্রতিবেদনটি ফেসবুক, ইউটিউব, টুইটারসহ সব অনলাইন প্লাটফর্ম থেকে অপসারণের নির্দেশনা চাওয়া হয়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *