সপ্তম ধাপে ১৩৮টি ইউপি নির্বাচনের ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: বিচ্ছিন্ন কিছু ঘটনার মধ্য দিয়ে সপ্তম ধাপে ১৩৮টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। সোমবার (০৭ ফেব্রæয়ারি) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে এসব ইউনিয়নে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এখন ভোট গণনা চলছে।

নির্বাচন কমিশন জানিয়েছে, সপ্তম ধাপে দেশের ২০টি জেলার ২৪ উপজেলার ১৩৮টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ করা হয়। ১৩৮ ইউনিয়নের মধ্যে ৯টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এবং বাকি ১২৯টিতে ব্যালট পেপারের মাধ্যমে ভোটগ্রহণ করা হয়।

এদিকে এ নির্বাচন চলাকালে বিভিন্ন স্থানে সংঘর্ষ, ব্যালট পেপার ছিনতাই, ভোটকেন্দ্রে ককটেল বিস্ফোরণসহ বিচ্ছিন্ন কিছু ঘটনার খবর পাওয়া গেছে।

চট্টগ্রাম

চট্টগ্রামের সাতকানিয়া উপজেলায় নির্বাচনী সহিংসতায় এক কিশোরসহ দুজন নিহত হয়েছেন। পৃথক দুই ইউনিয়নে আলাদা ঘটনায় তাদের মৃত্যু হয়।

বিভিন্ন সূত্রে জানা যায়, সোমবার দুপুরে সাতকানিয়ার বাজালিয়া ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। এতে আব্দুর শুক্কুর নামে একজন গুলিবিদ্ধ হন। তাকে স্থানীয় কেরানীহাট মা ও শিশু হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। নিহত শুক্কুর নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী তাপস কান্তি দত্তের অনুসারী।

বিষয়টি নিশ্চিত করে সাতকানিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শিবলী নোমান বলেন, বাজালিয়ার নির্বাচনী সহিংসতায় একজন মারা গেছেন। ঘটনাস্থলে পুলিশের একটি টিম আছে।

কেরানীহাট মা ও শিশু হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মো. রাকিব উদ্দিন ঢাকা পোস্টকে বলেন, বাজালিয়া থেকে নির্বাচনী সহিংসতায় শুক্কুর নামে একজনকে মৃত অবস্থায় হাসপাতালে নিয়ে আসা হয়। তিনি গুলিবিদ্ধ অবস্থায় ছিলেন। হাসপাতালে আসার আগেই তার মৃত্যু হয়েছে।

এর আগে উপজেলার নলুয়া ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডে নির্বাচনী সহিংসতায় এক কিশোর নিহত হয়। নিহত কিশোরের নাম তাসিফ। ৮ নম্বর ওয়ার্ডের মেম্বার প্রার্থী মিজানুর রহমান অভিযোগ করেছেন, নিহত তাসিফ তার নিকটাত্মীয়। তাকে ছুরিকাঘাত করে হত্যা করেছে বহিরাগতরা।

এ বিষয়ে চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এস এম রশিদুল হক ঢাকা পোস্টকে বলেন, নলুয়ায় একজন মারা গেছে বলে জানতে পেরেছি। সত্যতা যাচাইয়ের জন্য আমরা ঘটনাস্থলের দিকে যাচ্ছি। পরে বিস্তারিত বলতে পারব।

নোয়াখালী

নোয়াখালীর কোম্পানীগঞ্জে ভোটকেন্দ্র থেকে ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। ফলে ভোটগ্রহণ বন্ধ রেখেছে প্রশাসন। সোমবার দুপুর ১টার দিকে উপজেলার চরপার্বতী ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা যায়, কেন্দ্র দখলের জন্য ভোটকেন্দ্রের পাশে অবস্থান করছিল বহিরাগত সন্ত্রাসীরা। একপর্যায়ে তারা কেন্দ্রের বাইরে চেয়ার-টেবিলে অগ্নিসংযোগ করে। এর কিছুক্ষণ পর দুর্বৃত্তরা একটি ব্যালট পেপার ছিনতাই করে নিয়ে যায়।

কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা নিরঞ্জন সরকার ঢাকা পোস্টকে বলেন, প্রশাসন ঘটনাস্থলে অবস্থান করছে। ব্যালট পেপার ছিনতাই হওয়ায় ভোটগ্রহণ বন্ধ রয়েছে।

ঠাকুরগাঁও

সপ্তম ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে ঠাকুরগাঁও সদর উপজেলায় ভোটকেন্দ্র দখলের চেষ্টায় একাধিক ককটেল বিস্ফোরণ করা হয়েছে। এ ঘটনায় মতি রায় নামে একজনকে আটক করেছে পুলিশ। এ সময় ব্যালট পেপারের সিল নিয়ে পালিয়ে যায় বহিরাগতরা।

পরে পুলিশ বাধা দেওয়ার চেষ্টা করলে তাদের ওপর চড়াও হন ছাত্রলীগ কর্মীরা। বিজিবি ও টহল পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সোমবার দুপুরে সদর উপজেলার সেনুয়া চৌধুীর হাট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।

নির্বাচনের পরিবেশ ও আইনশৃঙ্খলা সম্পর্কে নির্বাহী ম্যাজিস্ট্রেট কামরুল হাসান সোহাগ বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য টহল পুলিশ ও বিজিবি ঘটনাস্থলে রয়েছে। এ ঘটনায় একজনকে আটক করা হয়েছে। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

এদিকে নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, সপ্তম ধাপে ৭১ জন প্রার্থী বিনা-ভোটে নির্বাচিত হয়েছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ১১ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ১৩ জন এবং সাধারণ সদস্য পদে ৪৭ জন রয়েছেন। চেয়ারম্যান, সংরক্ষিত নারী সদস্য ও সাধারণ সদস্য পদে প্রতিদ্ব›দ্বী রয়েছেন ৫ হাজার ৮৭৪ জন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৭৬ জন, সংরক্ষিত নারী সদস্য পদে এক হাজার ২৩৬ জন এবং সাধারণ সদস্য পদে ৪ হাজার ৬২ জন রয়েছেন। অষ্টম ও শেষ ধাপে আগামী ১০ ফেব্রæয়ারি আটটি ইউনিয়নে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

স্ব.বা/বা

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *