জাতির পিতা বঙ্গবন্ধু ভাষা আন্দোলনের মাধ্যমে জাতিকে স্বাধীনতা অর্জনে উদ্বুদ্ধ করেছেন

জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: শহীদ শেখ ফজিলাতুন্নেছা মুজিব প্রশিক্ষণ একাডেমিতে নবনির্মিত শহীদ মিনার উদ্বোধন করেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা । জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভাষা আন্দোলনের মাধ্যমে জাতিকে স্বাধীনতা অর্জনে উদ্বুদ্ধ করেন বলে মন্তব্য করেছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) গাজীপুরের জিরানীতে শহীদ শেখ ফজিলাতুন্নেছা মুজিব প্রশিক্ষণ একাডেমিতে নবনির্মিত শহীদ মিনারের উদ্বোধন শেষে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গমাতা শহীদ শেখ ফজিলাতুন্নেছা মুজিব প্রশিক্ষণ একাডেমিতে শহীদ মিনার নির্মাণ করতে পেরে আমরা গর্বিত। বঙ্গমাতা ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা অর্জনের প্রতিটি পদক্ষেপে জাতির পিতার নেপথ্য শক্তি ও বিশ্বস্ত সহচর ছিলেন। তিনি ছিলেন সত্যিকারের বড় গেরিলা যোদ্ধা। দেশের জন্য বঙ্গমাতার যে অবদান, সে ঋণ কখনো শোধ হবার নয়। তবে শহীদ মিনার নির্মাণ করতে পারা আমাদের জন্য অত্যন্ত সম্মানের ও সৌভাগ্যের।

ফজিলাতুন নেসা ইন্দিরা আরও বলেন, সদ্যস্বাধীন দেশে জাতির পিতা নারীর কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনৈতিক উন্নয়নের জন্য ১৯৭২ সালে নারী পুনর্বাসন বোর্ড গঠন করেন। তিনি মুক্তিযুদ্ধের সময় নির্যাতিত নারীদের চিকিৎসা ও পুনর্বাসন করেন। পুনর্বাসন, নারীর অর্থনৈতিক উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টিতে বঙ্গবন্ধু গৃহীত সব কাজে বঙ্গমাতা অসাধারণ ভূমিকা রাখেন।

তিনি বলেন, মহীয়সী নারী শহীদ শেখ ফজিলাতুন্নেছা মুজিব প্রশিক্ষণ একাডেমি বিভিন্ন ট্রেডে নারীদের প্রশিক্ষণ প্রদান করে তাদের ক্ষমতায়ন করছে। যার ফলে নারীরা আর্থিকভাবে স্বচ্ছলতা অর্জন করছেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রশিক্ষণ কেন্দ্র হলো শিক্ষা প্রতিষ্ঠান। এখানে নারীরা আসেন দক্ষতা বৃদ্ধি ও নতুন কিছু শিখতে। এই শহীদ মিনারের মাধ্যমে তারা মহান ভাষা আন্দোলন সম্পর্কে জানতে পারবেন ও মাতৃভাষার প্রতি শ্রদ্ধাবোধ বেড়ে যাবে। আমরা ভাষার মাসে এ শহীদ মিনার উদ্বোধন করছি। আর কয়েকদিন পরই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস। যা অত্যন্ত শুভ ও মহৎ উদ্যোগ।

প্রশিক্ষণ একাডেমিতে ১২ লাখ ৪০ হাজার টাকা ব্যয়ে ১৩ ফুট উচ্চতা এবং ৩৮ ফুট দৈর্ঘ্যের শহীদ মিনার নির্মাণ করা হয়েছে। প্রতিমন্ত্রী ইন্দিরা নবনির্মিত শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন এবং পাশে বৃক্ষ রোপণ করেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ২০৪১ সালের মধ্যে কর্মস্থলে ৫০:৫০ উন্নীত করার অঙ্গীকার বাস্তবায়নে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন। উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মুহিবুজ্জামান এবং পরিচালক মনোয়ারা ইশরাতসহ মন্ত্রণালয়, দপ্তর-সংস্থার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা। পরে প্রতিমন্ত্রী শহীদ শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা প্রশিক্ষণ একাডেমির বিভিন্ন ট্রেডের প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন করেন। এছাড়াও তিনি অডিটোরিয়ামে কর্মকর্তা ও প্রশিক্ষণার্থীদের সঙ্গে মতবিনিময় করেন।

স্ব.বা/ রু

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *