বাগাতিপাড়ায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমণ দিবস পালিত

রাজশাহী লীড

বাগাতিপাড়া (নাটোর) প্রতিনিধিঃ প্রাকৃতিক বা মানব সৃষ্ট যেসব সংকটময় পরিস্থিতি স্বাভাবিক জীবনযাত্রাকে ব্যাহত করে, সেগুলোকে দমন বা নিবারণের লক্ষ্যে প্রতি বছরের ন্যায় এ বছরেও সারা দেশে আজ (১৩ অক্টোবর) আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালন করা হয়েছে।

একই ধারাবাহিকতায় নাটোরের বাগাতিপাড়ায় “নিয়ম মেনে অবকাঠামো গড়ি, জীবন ও সম্পদের ঝুঁকি হ্রাস করি” এ প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০১৯ উদযাপন করা হয়েছে। উক্ত দিবসকে কেন্দ্র করে সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে একটি র‌্যালি বের করা হয়।

র‌্যালি শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াঙ্কা দেবী পালের সভাপতিত্বে বড়াল সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অহিদুল ইসলাম গকুল, এছাড়া অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা – কর্মচারী বৃন্দ।

সভাপতি, প্রধান অতিথি ও অন্যান্য অতিথি বৃন্দ ভূমিকম্প, বন্যা, জলোচ্ছ্বাস, খরা, ঘূর্ণিঝড়, বজ্রপাত, মহামারী, দুর্ভিক্ষ প্রভৃতি মানবসমাজসহ পরিবেশে যা ক্ষতিসাধন করে সেসব বিষয়ে আলোচনা করেন।

তাঁরা আরও বলেন এসবের কারণে আমাদের অর্থনীতি, সামাজিক ও সাংস্কৃতিক পরিম-লে বিরূপ প্রভাব পড়ে। দুর্যোগ মাঝে মাঝে এমন পরিস্থিতি সৃষ্টি করে যা মানুষের পক্ষে মোকাবিলা করা অসম্ভব হয়ে পড়ে। তবে সচেতন হলে দুর্যোগের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হয়। বাংলাদেশের প্রেক্ষপটে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস বিশেষ গুরুত্ব বহন করে।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *