রামেক হাসপাতালে ১৮ দিনে ৮২৮ জনের নমুনা পরীক্ষা, আইসোলেশনে নার্সসহ ৪

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: রামেক মেডিকেল কলেজের ল্যাবে গত ১৮ দিনে নমুনা পরীক্ষা হয়েছে ৮২৮ জনের। আর ১২শ এরও বেশি জনের নমুনা এসেছে। তবে এখনো রাজশাহীতে করোনায় আক্রান্ত রোগীদের অবস্থা স্থিতিশীল আছে। ল্যাবের দরজায় ত্রুটি দেখা দেয়ায় শুক্রবার নমুনা পরীক্ষা সম্ভব হয়নি।

তবে শনিবার ৯১ জনরে নমুনা পরীক্ষা করা হয়। আর রাজশাহী বিভাগের বিভিন্ন জেলা থেকে নতুন আরো ৭২ জনের নমুনা এসেছে।

শনিবার রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা চিকিৎসা টিমের আহ্বায়ক ডা. আজিজুল হক আজাদ জানান, সংক্রামক ব্যাধি (আইডি) হাসপাতালে চিকিৎসাধিন অবস্থায় ১৯ বছরের এক যুবক মারা গেছে। জ্বরসহ তার শ্বরীরে র‌্যাশ (হাম) ছিলো। সে জ্ঞান হারিয়ে ফেলছিলো।

তাকে করোনা আক্রান্ত হিসেবে সন্দেহ করা হচ্ছে না। তবে বর্তমান পরিস্থিতির কারণে তার নমুন সংগ্রহ করে পরীক্ষা করে দেখা হবে। আর রাজশাহী করোনা ল্যাবে পরীক্ষায় পজিটিভ পাওয়া রোগীদের অবস্থা স্থিতিশীল আছে। তাদের নিয়মিত খোঁজখবর রাখা হচ্ছে; প্রয়োজনীয় চিকিৎসাসহ করণীয় বলে দেয়া হচ্ছে।

তিনি আরো জানান, আইডি হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে নতুন আরো ৪জন রোগীকে ভর্তি করা হয়েছে। এরা রামেক হাসপাতালে একজন নার্সসহ রাজশাহী নগরীর কলাবাগান, শালবাগান ও নওগাঁর মহাদেবপুর এলাকার।

এসময় হাসপাতালটির উপপরিচালক জানান, হাতপাতালে মোট ৫৬২ জন রোগী ভর্তি আছে। যার মধ্যে গত ২৪ ঘন্টায় নতুন রোগী ভর্তি হয়েছে ২১১জন। এসময় ইমার্জেন্সি ওয়ার্ড থেকে চিকিৎসা সেবা নিয়েছে আরো ২০০ জন রোগী। হাসপাতালের অবজারভেশন ওয়ার্ডে (৩৯ ও ৪০ নম্বর ওয়ার্ড) সর্দি, কাশি, জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে ভর্তি আছে ৪ জন।

এদিকে রাজশাহী মেডিকেল কলেজের করোনা পরীক্ষা ল্যাবে শনিবার ৯১ জনের নমুনা পরীক্ষা করা হয়। এদিন ল্যাবে নতুন আরো ৭২ জনের নমুনা এসেছে। যার মধ্যে রাজশাহী জেলার পুঠিয়ার ৫, পবার ৩, তানোরের ৫ বাগমারারর ৯, মোহনপুরের ৬ জনের এবং জয়পুরহাটের ১১, বগুড়ার ৩০ ও নওগাঁর ৩ জনের নমুনা রয়েছে।
এদিকে শুক্রবার ১৫৯ জনের নমুনা আসলেও ল্যবের দরজায় ত্রুটি দেখা দেয়ায় কোন নমুনা পরীক্ষা করা যায়নি।

শনিবার পর্যন্ত এই ল্যাবে রাজশাহী বিভাগের আটটি জেলার মোট ৮২৮ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। আর এপর্যন্ত মোট নমুনা এসেছে ১২শ ১২ জনের। যার মধ্যে অনেক নমুনায় ত্রুটি থাকায় তা পরীক্ষা করা সম্ভব হয়নি।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *