‘নগর জনস্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ’ শীর্ষক কর্মসূচির আওতায় কাউন্সিলরদের অংশগ্রহণে কর্মশালা অনুষ্ঠিত

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে ইউএস-সিডিসি এর অর্থায়নে এবং সেভ দ্য চিলড্রেন, বাংলাদেশের বাস্তবায়নে পরিচালিত ‘নগর জনস্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ’ শীর্ষক কর্মসূচীর আওতায় বুধবার নগরভবনের সরিৎ দত্ত গুপ্ত সভাকক্ষে আয়োজিত ‘প্রজেক্ট সেনসিটাইজেশন অব ওয়ার্কসপ ফর সিটি কাউন্সিলরস’ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিনের সভাপতিত্বে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু।

কর্মশালায় প্রধান বক্তা ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সাবেক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল প্রফেসর ডাঃ এসএমএম সালেহ ভূইয়া। কর্মশালায় আরও বক্তব্য দেন রাসিকের প্যানেল মেয়র-২ ও ১নং ওয়ার্ড কাউন্সিলর রজব আলী, ৫নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ কামরুজ্জামান, ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ এফএএম আঞ্জুমান আরা বেগম, সিনিয়র অফিসার (ডকুমেন্টশন) মোঃ আতিকুর রহমান।

প্রকল্পের মূল লক্ষ্য ও উদ্দেশ্য উপস্থাপন করেন সেভ দ্য চিলড্রেন কর্তৃক বাস্তবায়িত প্রকল্পের ম্যানেজার সিটি কর্পোরেশন কো-অর্ডিনেশন এন্ড সার্পোর্ট ডাঃ ওবাইদুর রহমান।

সিটি কর্পোরেশনের বর্তমান স্বাস্থ্য টিমসমূহের জনস্বাস্থ্যগত দক্ষতা বৃদ্ধিতে কারিগরি সহায়তা প্রদানের মাধ্যমে জনস্বাস্থ্য সমস্যাসমূহের সমাধানে ভূমিকা রাখা। নগর নেতৃত্ব ব্যবস্থাপকদের জনস্বাস্থ্য বিষয়ে সংবেদনশীল করে তোলা এবং রোগতত্ত্ব বিষয়ক দক্ষতা বৃদ্ধির মাধ্যমে যথোপযুক্ত সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করা।
প্রত্যেক সিটি কর্পোরেশনের চাহিদা অনুযায়ী জনস্বাস্থ্য সমস্যা ও তা সমাধানে বিভিন্ন ব্যবস্থা যেমন, রোগ নজরদারি, মহামারী তদন্ত, স্বাস্থ্য বিষয়ক ডাটা ব্যবস্থাপনা ও বিশ্লেষণ এবং প্রমাণ ভিত্তিক জনস্বাস্থ্য কর্মসূচি পরিকল্পনা ও প্রণয়নে সার্বিক সহায়তা প্রদান। বিশে^র উন্নত দেশের নির্ধারিত শহরগুলোর সাথে সিটি কর্পোরেশনের জ্ঞান বিনিময়ের জন্য সহযোগী কর্মসূচির সম্ভাবতা প্রতিষ্ঠিত করা। এই কর্মসূচির সর্বোত্তম অনুশীলন ও অর্জিত জ্ঞানসমূহ জাতীয় ও স্থানীয় পর্যায়ে প্রচার করা।
কর্মশালায় সঞ্চালনা করেন সেভ দ্য চিলড্রেনের পাবলিক হেলথ ইপিডেমিওলজিস্ট ডাঃ তামান্না বাসার।

রাসিকের প্যানেল মেয়র-৩ ও ১নং সংরক্ষিত আসনের কাউন্সিলর তাহেরা খাতুন, ২নং সংরক্ষিত আসনের কাউন্সিলর আয়েশা খাতুন, ৩নং সংরক্ষিত আসনের কাউন্সিলর মুসলিমা বেগম, ৪নং সংরক্ষিত আসনের কাউন্সিলর শিরিন আরা খাতুন, ৬নং সংরক্ষিত আসনের কাউন্সিলর মাজেদা বেগম, ৭নং সংরক্ষিত আসনের কাউন্সিলর উম্মে সালমা, ৮নং সংরক্ষিত আসনের কাউন্সিলর নাদিরা বেগম, ১০নং সংরক্ষিত আসনের কাউন্সিলর রাজিয়া সুলতানা, রাসিকের ৪নং ওয়ার্ড কাউন্সিলর রুহুল আমিন, ৭নং ওয়ার্ড কাউন্সিলর মতিউর রহমান, ৮নং ওয়ার্ড কাউন্সিলর এসএম মাহাবুবুল হক পাভেল, ১৫নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুস সোবহান লিটন, ২০নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম, ২৫নং ওয়ার্ড কাউন্সিলর তরিকুল আলম পল্টু, ২৭নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ারুল আমিন আযব, ২৮নং ওয়ার্ড কাউন্সিলর আশরাফুল হাসান বাচ্চু কর্মশালায় অংশ নেন।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *