তানোরে দিনে দুপুরে প্রকাশ্যে রাস্তার সরকারি গাছ চুরি

রাজশাহী লীড

তানোর প্রতিনিধি: রাজশাহীর তানোরে দিন দুপুরে প্রকাশ্যে রাস্তার সরকারি ৫ টি গাছ চুরি করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। গত শনিবার ও তার কয়েকদিন আগে উপজেলার বাধাইড় ইউপির জুমারপাড়া মুল রাস্তার পাশের গাছ কাটার ঘটনাটি ঘটেছে। ফলে ক্ষমতা দেখিয়ে এভাবে গাছ কাটলে পরিবেশের মারাত্মক ক্ষতি হব বলে আশঙ্কা পরিবেশ বিদদের। এতে করে গাছ খেকোদের আইনের আওতায় আনা একান্ত প্রয়োজন। তাহলে ভবিষ্যতে কেউ গাছ কাটতে পারবেন না।

সরেজমিনে শনিবার বিকেলের দিকে দেখা যায়, তানোর আমনুরা রাস্তার জুমারপাড়া মোড়ের পশ্চিমে তরতাজা শাল গাছ কাটছেন কয়েক জন শ্রমিক। সেখানেই ছিলেন গাছ কাটার হুকুম দাতা জুমারপাড়া গ্রামের মৃত মোসলেম উদ্দিনের পুত্র বাবুল মোস্তফা, তিনি জানান রাস্তার ধারে হলেও আমার সীমানার গাছ কাটছি। আমি কেন অনুমতি নিব। নিজের গাছ কাটতে সরকারের অনুমতি লাগবে? এটা কি সরকারের বাবার গাছ। আসেন তার ছেলে তিনিও দম্ভক্তি প্রকাশ করে বলেন আমাদের গাছ আমরা কেটেছি কারো কিছু করার থাকলে যেন করে দেখায়, বাবার উপরেও বাবা থাকে। আমরা তো নিজের জায়গার গাছ কাটছি। কিন্তু রাস্তার উত্তর ধারে তিনটির মত মেহগনি ও শিশু গাছ কেটেছে ওই গ্রামের মৃত মজিবর রহমানের পুত্র আবুল কাশেম। তার গাছ সরকারের হতে পারে।

তার সাথে যোগাযোগ করা হলে তিনিও জানান নিজের এজন্য কেটেছি।

স্হানীয়রা জানান, বাধাইড় ইউপি এলাকাটি মারাত্মক খরা প্রবন। কর্তৃপক্ষ এসব এলাকায় বেশি বেশি গাছ রোপন করতে বলছেন। আর বাবুল মোস্তফা ও কাশেম দেদারসে গাছ কেটে পরিবেশের ক্ষতি করছেন। গাছ রক্ষা করার জন্য সরকার আইন করল নিজের গাছ কাটতে হলেও কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে। কিন্তু আইনের প্রয়োগ না থাকার কারনে গাছপালা বন জঙ্গল দেদারসে উজাড় হলেও রহস্য জনক কারনে কর্তৃপক্ষ নিরব ভূমিকায়। এজন্য গাছ খেকোরা খেয়েই চলেছেন।

মুন্ডুমালা ভুমি অফিসের তহসিলদার রবিউল ইসলাম জানান ঘটনা অজানা খোঁজ খবর নিয়ে দেখা হবে।
সহকারী কমিশনার ভুমি স্বীকৃতি প্রামানিকের মোবাইলে যোগাযোগ করা হলে বন্ধ পাওয়া যায়।

 

স্ব.বা/বা

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *