ব্যালন ডিঅঁর খেতাব: লড়াইয়ে মেসি-রোনালদো

খেলাধুলা

স্বদেশবাণী ডেস্ক : রেকর্ড সপ্তামবারের মত ব্যালন ডিঅঁর খেতাবের জন্য লড়ছেন সদ্য প্যারিস সেন্ট জার্মেইয়ে (পিএসজি) পাড়ি জমানো আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসি। তবে এই পদকের জন্য তাকে ক্রিস্টিয়ানো রোনালদোর চ্যালেঞ্জেরও মোকাবেলা করতে হবে। কারণ ২০২১ সালের পদকের জন্য প্রাথমিকভাবে মনোনয়ন পাওয়া ৩০ ফুটবলারের তালিকায় রয়েছে এই পর্তুগাল সুপারস্টারের নামও।

এদিকে মহিলা বিভাগে খেতাবের তালিকায় যুক্তরাষ্ট্র থেকে একমাত্র খেলোয়াড় হিসেবে স্থান পেয়েছেন স্যাম মেইউস। ২০ জনের সংক্ষিপ্ত তালিকায় কানাডার অলিম্পিক স্বর্ণপদক জয়ী দল থেকে মনোনয়ন পেয়েছেন তিন প্রমীলা ফুটবলার জেসি ফ্লেমিং, অ্যাশলে লরেন্স এবং ক্রিস্টিন সিনক্লেয়ার।

ইতোমধ্যে ৬টি খেতাব নিয়ে ব্যালন ডিঅঁর খেতাব প্রাপ্তির তালিকায় অন্যদের ছাড়িয়ে গেছেন মেসি। রোনালদো ৫ বার এই খেতাব লাভ করেছেন। অন্য কোন খেলোয়াড় তিনবারের বেশি ব্যালন ডিঅঁর খেতাব জয় করতে পারেননি।

এই বছরের শুরুতে প্রথমবারের মত আন্তর্জাতিক শিরোপা জয় করেছেন মেসি। তার নেতৃত্বাধীন আর্জেন্টিনা কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলকে হারিয়ে চ্যাম্পিয়ন শিরোপা জয় করে। তালিকায় মেসির সঙ্গে জোর প্রতিদ্বন্দ্বি হিসেবে রয়েছেন বায়ার্ন মিউনিখের ফরোয়ার্ড রবার্ট লিওয়ানদোস্কি। তিনি বুন্দেস লিগায় এক মৌসুমে সর্বাধিক গোলের রেকর্ডটি গড়েছেন গার্ড মুলারকে টপকে। ২০২০-২১ মৌসুমে ৪১ গোল করেছেন তিনি।

২০২১ সালের ইউরোপীয় গোল্ডেন বুট জয়ী এই পোলিশ তারকা ২০২০ মৌসুমে ব্যালন ডিঅঁর খেতাব জয়ের জোড়ালো প্রার্থী ছিলেন ত্রিমুকুট জয়ে ভূমিকার জন্য। কিন্তু করোনা মহামারির কারণে ওই বছর আর এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা সম্ভব হয়নি।

খেতাব জয়ের আরেক প্রতিদ্বন্দ্বি চেলসির মিডফিল্ডার জর্জিনহো। চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ে তিনি ইংলিশ ক্লাবটির হয়ে জোড়ালো ভূমিকা পালন করেছিলেন। একই সঙ্গে ভূমিকা রেখেছেন ইতালির ইউরো ২০২০ শিরোপা জয়ে।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *