আজ তানোর মুক্ত দিবস

চারণ সংবাদ রাজশাহী লীড

তানোর প্রতিনিধি: আজ ১৩ই ডিসেম্বর, তানোর মুক্ত দিবস। ১৯৭১ সালে ৭ই মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক মহান স্বাধীনতার ডাকে তানোর থানার মুক্তিযোদ্ধারা ১৪ই এপ্রিল উপজেলার কামারগাঁ মহারাজার কাচারি বাড়ির সামনে থেকে পাকিস্থানী পতাকায় আগুন লাগিয়ে দিয়ে পুড়িয়ে দেয়।

খবরটি চারিদিকে ছড়িয়ে পড়লে পাকিস্থানী সেনারা মুক্তিযোদ্ধাদের এলাকায় তন্য তন্য করে খুঁজতে থাকে। তাদের ভয়ে মুক্তিযোদ্ধারা বিভিন্ন স্থানে লুকিয়ে পড়ে।

তানোর থানা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার আব্দুল ওহাব শেখ বলেন, সেই সময়ে আমরা মুক্তিযুদ্ধের ট্রেনিং নিতে ভারতের শিলিগুড়িতে চলে যায়। সেখান থেকে ট্রেনিং শেষে আমরা ১১জন মুক্তিযোদ্ধার গেরিলা গ্রুপে রাতের অন্ধকারে ১৪ই আগষ্ট তানোর থানার বাতাসপুর রাজাকার ক্যাম্পে আক্রোমন করি। তার ১৫দিন পর কামারগাঁ রাজাকার ক্যাম্প ও তালন্দ জমিদার বাড়ির ক্যাম্পে আক্রমন করি। রাজাকাররা সব সময় আতংকে থাকতো। রাজাকাররা বিভিন্ন স্থান থেকে সাধারণ মানুষদের ধরে কামারগাঁ দোলায়পুকুর ও তালন্দ তাতাল কুড়ীর মধ্যে গুলিকরে মেরে পুতে রাখতো।

দুই এক দিন পর পর পাকবাহিনী ও রাজাকারদের উপর আমরা অতর্কিত হামলা চালাতাম। যুদ্ধ শেষ পর্যায়ে ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহের দিকে পাকহানাদার বাহিনী ও রাজাকাররা পালিয়ে রাজশাহী শহরে চলে যায়।

১৩ই ডিসেম্বর পাকহানাদার বাহিনী ও রাজাকার মুক্ত হিসাবে ঘোষনা করা হয় তানোর উপজেলাকে। সেই দিন কামারগাঁ মহারাজার কাচারি বাড়ি, তালন্দ জমিদার বাড়ির সামনে ও তানোর সদরে বাংলাদেশের ম্যাপ অঙ্কিত পতাকা উত্তোলন করা হয়।

দেশ স্বাধীন হলেও রাজাকাররা আজও বহাল তবিয়তে বাংলার মাটিতে ঘুরে বেড়াচ্ছে। ৩০ লাখ শহীদের প্রানের বিনিময়ে আমরা স্বাধীন বাংলা পেয়েছি। সেই থেকে ১৩ই ডিসেম্বর তানোর মুক্ত দিবস হিসাবে পালন করা হয়।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *