রাজশাহীর কারিগরিসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের অনলাইন ক্লাস মনিটরিং করেন জেলা প্রশাসক

রাজশাহী লীড শিক্ষা

স্টাফ রিপোর্টার: রাজশাহী মহানগরের মতিহার থানার সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের সাথে ভারচুয়াল মিটিং (জুম মিটিং) করেন রাজশাহী জেলা প্রশাসক মোঃ হামিদুল হক। আজ সোমবার বেলা ১১ টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের সাথে ভারচুয়াল মিটিং করেন জেলা প্রশাসক।

জুম মিটিং এ মহানগরের রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ মোঃ ওমর ফারুকসহ ৬৩ টি প্রতিষ্ঠানের প্রধানগণ অংশ গ্রহন করেন।

পরে বোয়ালিয়া, মতিহার, তানোর, দূর্গাপুর, পুঠিয়া, মোহনপুর ও বাঘা থানা সমূহের শিক্ষার মান উন্নয়ন সংক্রান্ত এক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা প্রশাসক কারিগরিসহ বিভিন্ন প্রতিষ্ঠানের অনলাইন ক্লাস কার্যক্রমের খোঁজখবর নেন। তিনি শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে উপস্থিতি বাড়ানো এবং শিক্ষার্থীদের উপস্থিতি ফলোআপ করার জন্য গাইড-শ্রেনী শিক্ষকদের তৎপরতা বাড়ানোর তাগিদ দেন।

যে সকল শিক্ষার্থীদের অনলাইনে আসার মোটেও সুযোগনাই, তাদেরকে হার্ডকপির মাধ্যমে টিউটরিয়াল পরীক্ষা নেয়ার পরামর্শ দেন। তিনি সবাইকে প্রো-একটিভ থেকে বৈশ্বিক করোনা মহামারি সময়ে কাজ চালিয়ে যেতে অনুরোধ করেন। তিনি পাঠদানের পাশাপাশি শিক্ষার্থীদের বাধ্যতামূলক ভাবে মাস্ক ব্যবহারের নির্দেশনা প্রদানের জন্য শিক্ষকদের প্রতি অনুরোধ জানান।

জেলা প্রশাসক কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের অনলাইন ক্লাস সম্পর্কে জানতে চাইলে রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ মোঃ ওমর ফারুক সভায় উল্লেখ করে বলেন, কারিগরি শিক্ষা অধিদপ্তরের ব্যবস্থাপনায় সংসদ টেলিভিশনের মাধ্যমে এস.এস.সি (ভোকেশনাল) শিক্ষাক্রমের পাঠদান কার্যক্রম চলমান রয়েছে। পাশাপাশি ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের জন্য কারিগরি শিক্ষা অধিদপ্তরের ব্যবস্থাপনায় এবং একসেসটু ইনফরমেশন (ধ২র) এর প্রযুক্তি সহায়তায় স্কিল পোর্টাল বাংলাদেশ, ফেসবুক পেজ এর মাধ্যমে বাংলাদেশের সকল সরকারী-বেসরকারী পলিটেকনিক ইনস্টিটিউট সমূহের জন্য বিভাগীয় সদরের সরকারী পলিটেকনিক ইনস্টিটিউট সিনিয়র শিক্ষকদ্বারা অনলাইন ক্লাস নেয়া চলমান রয়েছে।

এছাড়াও ৪৯টি সরকারী পলিটেকনিক নিজস্ব উদ্যোগে অনলাইন ক্লাস নিচ্ছেন। তারই ধারাবাহিকতায় রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষকগণ জুম মিটিং অ্যাপস, গুগল ক্লাসরুম, ফেসবুক ম্যাসেঞ্জার ও ইউটিউব চ্যালেনের মাধ্যমে অনলাইন ক্লাস চারিয়ে যাচ্ছেন বলেও জানান মহিলা পলিটেকনিকের অধ্যক্ষ ওমর ফারুক।

আয়োজিত জুম ভারচুয়াল মিটিং এর সঞ্চালনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ কামরুজ্জামান। সমন্বয়কের দায়িত্ব পালন করেন জেলা শিক্ষা অফিসার মোঃ নাসির উদ্দিন ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জনাব মোঃ মিজানুর রহমান।

এদিকে, আগামীকাল মঙ্গলবার (২৩ জুন) পবা, চারঘাট, বাগমারা ও গোদাগাড়ী থানা সমূহের প্রতিষ্ঠান প্রধানদের নিয়ে সমন্বয় সভা অনুষ্ঠিত হবে।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *