আখ বিক্রির টাকা পরিশোধসহ ১০ দফা দাবিতে বাগাতিপাড়ায় কৃষকদের মানববন্ধন বিক্ষোভ স্মারকলিপি

রাজশাহী লীড

বাগাতিপাড়া প্রতিনিধি:
নাটোরের দুটি চিনিকলের অধীনে প্রায় ৩১ হাজার আখচাষীর আখ বিক্রির প্রায় ৭২ কোটি টাকা দ্রুত পরিশোধসহ ১০ দফা দাবিতে বাগাতিপাড়ায় মানববন্ধন কর্মসূচী পালন করেছে কৃষকরা। গতকাল সকাল ১১ টায় উপজেলার মালঞ্চি বাজারের তিনমাথা মোড়ে জাতীয় কৃষক সমিতি ও স্থানীয় আখ চাষী সমিতির আয়োজনে এ কর্মসূচী পালন করা হয়। মানববন্ধন শেষে পাওনা টাকা আদায়ে আন্দোলনকারী কৃষকরা বিক্ষোভ করে। পরে ইউএনও নাসরিন বানুর মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর তারা স্মারকলিপি প্রেরণ করেন।

এদিকে মানববন্ধনে আখচাষী সমিতির সভাপতি আঃ করিমের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তৃতা দেন সদ্য নির্বাচিত উপজেলা ভাইস চেয়ারম্যান ও জাতীয় কৃষক সমিতির উপজেলা সভাপতি আঃ হাদী।

অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন রাজশাহী জেলা কৃষক সমিতির সহ-সভাপতি ফরজ আলী, জেলা যুব মৈত্রীর সভাপতি মাহাবুবুল আলম, সাধারন সম্পাদক বিশ্বনাথ, মাদার তেরেসা মেমোরিয়াল সোসাইটি অব বাংলাদেশের মহাসচিব মীর আহম্মেদ টুটুল, জেলা ছাত্রমৈত্রীর সভাপতি তোসাদ্দেক সরকার তিতাস প্রমুখ।

মানব বন্ধনে বক্তারা মালঞ্চি রেলস্টেশন পুনঃস্থাপন, উৎসমুখ চারঘাট ও বড়াইগ্রামের রামাগাড়ি স্ল্যুইস গেট অপসারন করে বড়াল নদীর প্রাণ ফেরানো, খোদ কৃষকদের কাছ থেকে সরকারকে গম, চাল, ধানসহ কৃষিপণ্য ক্রয়ে সুনিশ্চিত ব্যবস্থা গ্রহন, আমসহ কাঁচা ফল সংরক্ষণাগার নির্মাণ, ভূমি রেজিস্ট্রিতে অতিরিক্ত অর্থ আদায় বন্ধসহ ১০ দফা দাবি করা হয়। এসব দাবি দ্রুত বাস্তবায়নে পদক্ষেপ গ্রহন করা না হলে বৃহত্তর লাগাতার কর্মসূচী গ্রহন করার ঘোষনা দেওয়া হয়।

জাতীয় কৃষক সমিতির সভাপতি আঃ হাদী বলেন, নাটোর সুগার মিল ও নর্থ বেঙ্গল সুগার মিলের প্রায় ৩১ হাজার আখচাষী প্রায় চারমাস পূর্বে আখ বিক্রি করেও টাকা পাননি। কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন। তারা পরবর্তী আবাদও করতে পারছেন না। তিনি দ্রুত সময়ের মধ্যে এসব আখচাষীদের বকেয়া টাকা পরিশোধের দাবি জানান।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.