অ্যালোপ্যাথি নিয়ে বিতর্কিত মন্তব্যে রামদেবকে আইনি নোটিশ

আন্তর্জাতিক

স্বদেশবাণী ডেস্ক: ভারতে করোনায় লাখ লাখ মানুষ মারা যাচ্ছেন শুধু অ্যালোপ্যাথি চিকিৎসার জন্য— এ ধরনের বিতর্কিত একাধিক মন্তব্যের জন্য ফের শিরোনামে যোগগুরু রামদেব।

এসব মন্তব্যের প্রতিবাদ জানিয়ে যোগগুরুকে আইনি নোটিশ পাঠিয়েছে ভারতীয় চিকিৎসকদের শীর্ষ সংগঠন ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (আইএমএ)।  খবর আনন্দবাজার পত্রিকার।

আইএমএ তাকে ক্ষমা চাওয়ার দাবিও জানিয়েছে। যদিও রামদেবের সংস্থা ‘পতঞ্জলি’ বিবৃতি দিয়ে জানিয়েছে, যে ভিডিওর ভিত্তিতে এই অভিযোগ করা হয়েছে সেটি জাল। আধুনিক চিকিৎসা পদ্ধতি বা অ্যালোপ্যাথির সঙ্গে যোগগুরুর কোনো বৈরিতা নেই।

সম্প্রতি একটি অনুষ্ঠানে রামদেবকে বলতে শোনা গেছে, করোনা পরিস্থিতিতে ভারতে লাখ লাখ মানুষ মারা গেছেন শুধু অ্যালোপ্যাথি ওষুধের জন্য।  অক্সিজেন ঘাটতির কারণে বা চিকিৎসা না পেয়ে যত মৃত্যু হয়েছে, তার থেকে অনেক বেশি এই সংখ্যা। শুধু তা-ই নয়, অ্যালোপ্যাথিকে ‘দেউলিয়া হয়ে যাওয়া’ এবং ‘বোকা বোকা চিকিৎসা পদ্ধতি’ বলেও মন্তব্য করেন তিনি।

ভিডিওটি নেটমাধ্যমে ছড়িয়ে পড়ার পরই এ নিয়ে আপত্তি তোলে আইএমএ। করোনা পরিস্থিতিতে চিকিৎসকরা দিন-রাত যুদ্ধ করছেন। রোগীদের বাঁচানোর চেষ্টা করছেন।

অক্সিজেন ঘাটতি, হাসপাতালে শয্যার ঘাটতির মতো প্রতিকূলতা সত্ত্বেও নিরন্তর কাজ করে চলেছেন তারা। এই পরিস্থিতিতে যোগগুরুর এই মন্তব্যের তীব্র ভাষায় বিরোধিতা করেছেন চিকিৎসকরা।

দেশবাসীর কাছে এই মন্তব্য ভুল বার্তা দিচ্ছে, এই অভিযোগে রামদেবকে ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছে আইএমএ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *