‘ঘুম থেকে উঠে দেখি পুরো শহর তালেবানের দখলে’

আন্তর্জাতিক

স্বদেশ বাণী ডেস্ক: ‘আমরা সকালে ঘুম থেকে উঠে দেখি পুরো শহর তালেবানের সাদা পতাকায় ছেয়ে গেছে।’ বলছিলেন জালালাবাদের বাসিন্দা আহমাদ ওয়ালি।

এভাবেই রোববার কোনো লড়াই ছাড়া আফগানিস্তানের পূর্বাঞ্চলের গুরুত্বপূর্ণ শহর জালালাবাদ দখল করে নিয়েছে তালেবান। এই শহরটির পতনের মধ্য দিয়ে একমাত্র রাজধানী কাবুল ছাড়া দেশটির আর সব গুরুত্বপূর্ণ শহরে তালেবানের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হল।

তালেবানের এ বিদ্যুৎগতির অগ্রগতিতে তারা শিগগিরই কাবুলের প্রান্তে উপস্থিত হয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। কাবুল দখল এখন সময়ের ব্যাপার মাত্র বলে মন্তব্য করেছে আন্তর্জাতিক বার্তা সংস্থাগুলো।

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি শনিবার সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণে বলেছিলেন— ‘আমি যুদ্ধ চলতে দেব না। আর আফগানদের মরতেও দেব না।’

কিন্তু সূর্য আলো ফুটতেই দেখা গেল রাজধানী কাবুল দখল করতে শক্তিবৃদ্ধি করেছেন তালেবানরা। রোববার পূর্ব আফগানিস্তানের অন্যতম টেকস্যাভি শহর জালালাবাদ দখল করেছেন তালেবানরা। সোশ্যাল মিডিয়ায় সেই ছবি ছড়িয়ে পড়েছে।

চতুর্দিকে তালেবানিদের পতাকা উড়ছে। শহরের সবটাই যেন দখল করে নিয়েছেন তারা। যার অর্থ হলো— আফগান সরকারের কাছে কাবুল ছাড়া আর কিছুই রইল না।

কাবুলে নিয়ন্ত্রণ ধরে রাখতে লড়াই করবে নাকি আত্মসমর্পণ করবে এই কঠিন সিদ্ধান্তের মুখোমুখি এখন আফগানিস্তানের প্রেসিডেন্ট।

কাবুল থেকে দূতাবাসকর্মীসহ নিজ দেশের নাগরিকদের বাড়ি ফেরা নিশ্চিত করতে বৃহস্পতিবার তিন হাজার মার্কিন সেনা পাঠানোর ঘোষণা দিলেও তালেবানরা দ্রুত কাবুলের কাছাকাছ চলে আসায় শনিবার পাঁচ হাজার মার্কিন সেনারা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন বাইডেন।

জালালাবাদের পতন হওয়ায় পাকিস্তানের পেশোয়ার শহরের দিকে যাওয়া মহাসড়কটি তালেবানের নিয়ন্ত্রণে চলে গেছে। এটি স্থলবেষ্টিত আফগানিস্তানের অন্যতম প্রধান একটি মহাসড়ক।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *