সমরাস্ত্র ফুরিয়ে যাচ্ছে, আতঙ্কে সৌদি আরব

আন্তর্জাতিক

স্বদেশবাণী ডেস্ক: ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা প্রতিনিয়ত সৌদি আরবে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা করছে। কিন্তু এসব হামলা প্রতিহত করার অস্ত্র ফুরিয়ে যাচ্ছে সৌদি আরবের। এ নিয়ে দেশটি চরম আতঙ্কে রয়েছে।

আল জাজিরা যুক্তরাষ্ট্রের প্রভাবশালী গণমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নালের বরাতে এক প্রতিবেদনে বলছে, সৌদি আরব যুক্তরাষ্ট্রসহ উপসাগরীয় অঞ্চলের মিত্রদের প্রতি সমরাস্ত্র সরবরাহের অনুরোধ জানিয়েছে।

খবরে বলা হয়েছে, বিগত কয়েক মাস ধরে হুথি বিদ্রোহীদের ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন মোকাবেলায়  সৌদি আরব সার্ফেস-টু এয়ার (ভূমি থেকে আকাশ) প্যাটরিয়ট প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করছে। কিন্তু আকাশে হামলা ঠেকানোর জন্য প্রয়োজন প্যাটরিয়ট প্রতিরোধ ব্যবস্থার ভয়াবহ রকমের সঙ্কট পড়েছে।

আল জাজিরা বলছে, এমন এক সময় সৌদি আরব সমরাস্ত্র পাওয়ার আবেদন করছে যখন যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্য অঞ্চল থেকে সেনা প্রত্যাহার করে চীনকে মোকাবেলায় নজর দিচ্ছে।

তবে প্রত্যাশা করা হচ্ছে, যুক্তরাষ্ট্র সৌদির পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষার আবেদন মঞ্জুর করবে।

সৌদি কর্মকর্তারা ওয়াল স্ট্রিট জার্নালকে বলেন, যেহেতু প্রতিরোধ ব্যবস্থার মজুদে সঙ্কট রয়েছে সে কারণে তারা সফল ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার আশঙ্কা করছেন যা প্রাণহানী ও সৌদির গুরুত্বপূর্ণ স্থাপনায় আঘাত হানার মাধ্যমে দেশটির অর্থনীতির ব্যাপক ক্ষতি করতে পারে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *