ইউক্রেনে হানা দিলে রাশিয়ার পরিণতি কী হবে জানাল ইইউ

আন্তর্জাতিক

স্বদেশবাণী ডেস্ক :  ইউক্রেন নিয়ে পশ্চিমা দেশগুলোর রাশিয়ার সঙ্গে তুমুল উত্তেজনা বিরাজ করছে। যুক্তরাষ্ট্র হুঁশিয়ারি দিয়েছে, রাশিয়া ইউক্রেনে হানা দিলে তারা বসে থাকবে না। যদিও হুমকিতে কর্ণপাত না করে রাশিয়া ইউক্রেন সীমান্তে সেনা জড়ো করা অব্যাহত রেখেছে।

এবার ইউক্রেন ইস্যুতে রাশিয়াকে হুঁশিয়ারি দিল ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। পশ্চিমা মিত্রদের এই জোট বৃহস্পতিবার স্পষ্ট করে বলেছে, রাশিয়া ইউক্রেনে কোনো ধরনের সামরিক পদক্ষেপ নিলে মস্কোর ওপর তারা কঠোর নিষেধাজ্ঞা আরোপ করবেন।

এর আগে ইউরোপীয় ইউনিয়ন কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লিয়ন, ইউরোপীয়ন কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল এবং জেনেজ জানসা, ইইউ টার্ম প্রেসিডেন্ট এবং স্লোভেনিয়ার প্রধানমন্ত্রী এক যৌথ সংবাদ সম্মেলনে মিলিত হন।

এই সংবাদ সম্মেলনে মিশেল বলেন, ইউরোপীয় ইউনিয়নের সদস্যভুক্ত সকল দেশই ইউক্রেনের আঞ্চলিক অখন্ডতা এবং সাবভৌমত্বের প্রতি সমর্থন দিয়েছে। ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আক্রমণের দাঁত ভাঙা জবাব দেওয়া হবে বলেও তারা সতর্ক করেন।

মিশেল বলেন, অংশীদার এবং মিত্র দেশগুলোর সঙ্গে মিলে আমরা সমন্বিত ব্যবস্থা গ্রহণ করতে প্রস্তুত। বর্তমান অবস্থায় ইইউ সদস্যরা রাশিয়ার বিরুদ্ধে শক্ত অর্থনৈতিক নিষেধাজ্ঞা কার্যকর করতে সম্মত হয়েছে বলেও জানান তিনি।

পশ্চিমা দেশগুলোর দাবি ইউক্রেন সীমান্তে রাশিয়া এক লাখেরও বেশি সেনা জড়ো করেছে। ইউক্রেনের একজন মন্ত্রী বলেছেন, আগামী জানুয়ারি মাসে মস্কো তাদের দেশে হানা দিতে পারেন। তবে রাশিয়া বলেছে, ইউক্রেনে হানা দেওয়ার কোনো ইচ্ছা তাদের নেই। নিজেদের নিরাপত্তা নিশ্চিত করতে তারা দৃঢ় প্রতিজ্ঞ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *