সিইসি হুদাকে বিচারের মুখোমুখি হতে হবে: ড. শাহদীন মালিক

জাতীয়

স্বদেশ বাণী ডেস্ক: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদাকে অসদাচরণ ও দুর্নীতির অভিযোগে আজ হোক কাল হোক বিচারের মুখোমুখি হতে হবে বলে হুশিয়ারি দিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ড. শাহদীন মালিক।

শনিবার সুশাসনের জন্য নাগরিক (সুজন) আয়োজিত সংবাদ সম্মেলনে ভার্চুয়ালি অংশ নিয়ে তিনি এ হুশিয়ারি দেন।

সুজন ‘সিইসি কেএম নুরুল হুদার মিথ্যাচারের প্রতিবাদ’ শীর্ষক সংবাদ সম্মেলনের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের সভাপতি এম হাফিজ উদ্দিন খান।

সংবাদ সম্মেলনে ইসির সাবেক আইনজীবী শাহদীন মালিক বলেন, প্রধান নির্বাচন কমিশনার যা বলেছেন- আমি আশ্চর্য হইনি। একটা পদে থাকলে তার যখন সমালোচনা করা হয়। সমালোচনার পালটা যদি কোনো সদুত্তর না থাকে, কৃতকার্যের ব্যাখ্যা না থাকে, তবে সবচেয়ে সহজ পন্থা হলো, সমালোচনা এড়িয়ে গিয়ে সমালোচককে ব্যক্তিগত আক্রমণ করা হয়।

তিনি বলেন, এটা অবশ্যই নিকৃষ্ট পন্থা। কিন্তু এখন দুর্ভাগ্যজনকভাবে আমাদের রাজনৈতিক বয়ানে এটাই মুখ্য হয়ে উঠেছে। সমালোচনা করলে সমালোচনাকে পাশ কাটিয়ে সমালোচককে ব্যক্তিগতভাবে আক্রমণ করা।

শাহদীন মালিক বলেন, এটা অনেক ক্ষেত্রে রাজনৈতিক নেতাদের কাছ থেকে আমরা মেনে নিই। একটি অতিগুরুত্বপূর্ণ সাংবিধানিক পদের প্রধানের কাছে এ ধরনের বক্তব্য সম্পূর্ণ অপ্রত্যাশিত ছিল। আশ্চর্য হইনি কারণ আমরা দেখেছি কম-বেশি এভাবেই তো উনি ৫ বছর কাটিয়েছেন। যত সমালোচনাই হোক, কাজের অদক্ষতা, অযোগ্যতা, পক্ষপাতিত্ব হোক, তার কোনোটাই তিনি ব্যাখ্যা দেওয়ার প্রয়োজন মনে করেননি।

‘ঠিক আছে, সবকিছু ভালো হয়েছে, এর থেকে ভালো নির্বাচন দেশে কখনো হয়নি। এ ধরনের একেবারে অসম্ভব বক্তব্যই ছিল তার (সিইসি) ৫ বছরের অন্যতম প্রধান কাজ’- বলেন শাহদীন মালিক।

সুজনের সভাপতি এম হাফিজউদ্দিন খান বলেন, বর্তমান সিইসি নির্বাচন ব্যবস্থা ও নির্বাচন কমিশনের যে দুর্নাম জুটিয়েছেন তার জন্য তার শাস্তি হওয়া উচিৎ।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন- সাবেক বিচারপতি এমএ মতিন, স্থানীয় সরকার বিশেষজ্ঞ তোফায়েল আহমেদ।

স্ব.বা/

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *