আলজিয়ার্সে বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক:  যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আলজিয়ার্সে বাংলাদেশ দূতাবাস জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে।

দূতাবাস আলজেরিয়ার রিলিজান প্রদেশে অবস্থিত তায়েল টেক্সটাইল কোম্পানিতে কর্মরত শতাধিক প্রবাসী বাংলাদেশির অংশগ্রহণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালনের লক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে স্থানীয় বিশিষ্ট নাগরিক, কোম্পানির প্রতিনিধি ও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা যোগদান করেন।

পবিত্র কোরআন তেলওয়াত পাঠের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা ঘটে। অতিথিদের অংশগ্রহণে রাষ্ট্রদূত মোহাম্মদ জুলকার নায়েন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অপর্ণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন।

আলোচনা সভায় রাষ্ট্রদূত বলেন, বঙ্গবন্ধুর আদর্শিক, উৎকর্ষ, গভীর মানবতাবোধ, আত্মমর্যাদা ও স্বাধীনতার প্রতি আপোষহীন সংগ্রাম ও নেতৃত্ব, ধর্মনিরপেক্ষ এবং বৈষম্যহীন সমাজ গঠনে ক্লান্তিহীন নিরলস প্রচেষ্টা বঙ্গবন্ধুকে দিয়েছে অমরত্ব। ১৯৭৩ সালে বঙ্গবন্ধুর আলজেরিয়া সফরের কথা উল্লেখ করে তিনি বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশ ও আলজেরিয়ার মধ্যে ভ্রাতৃপ্রতিম সম্পর্কের দৃঢ় ভিত্তি সূচনা করেছিলেন।

প্রবাসীরা আলোচনা সভায় বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন ও জীবনাদর্শের উপর আলোকপাত করেন। তাদের কর্মস্থলে এ ধরনের অনুষ্ঠান করায় প্রবাসীরা দূতাবাসকে ধন্যবাদ জানান।

এ দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী পাঠ করা হয় এবং পরবর্তীতে বঙ্গবন্ধুর কর্মময় জীবনের উপর একটি ভিডিওচিত্র প্রদর্শন করা হয়।

পরিশেষে জাতির পিতা বঙ্গবন্ধুসহ ১৯৭৫ সালে ১৫ আগস্ট নিহত তার পরিবারের সদস্যদের রুহের মাগফেরাত এবং দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

এর আগে এদিন সকালে দূতাবাস প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবসের অংশ হিসেবে জাতীয় সংগীত পরিবেশনের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করা হয়।

স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *