কারেন্ট পোকার আক্রমণে দিশেহারা কৃষক,মাঠে নেই কৃষি কর্তাবাবুরা

কৃষি রাজশাহী লীড

তানোর প্রতিনিধি : রাজশাহীর তানোর উপজেলার আমন ধানে হঠাৎ করে কারেন্ট পোকার আক্রমণ বেড়ে যাওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন কৃষকেরা। প্রতিনিয়ত কারেন্ট পোকার আক্রমণ থেকে আমন ধান বাঁচাতে সকাল বিকেল জমিতে কীটনাশক স্প্রে করেও কোন প্রতিকার পাচ্ছেন না কৃষকরা।

বুধবার বিকেলে (২৪ আগস্ট) সরেজমিনে উপজেলার কামারগাঁ ইউনিয়নের হাতিশাইল আমনের মাঠে গিয়ে দেখা যায় এমন কারেন্ট পোকার দৃশ্য। কারেন্ট পোকার আক্রমণ থেকে আমন ধান বাঁচাতে বিভিন্ন কোম্পানির কীটনাশক স্প্রে করছেন কৃষক।

কারেন্ট পোকার আক্রমণে দিশেহারা হয়ে পড়েছেন প্রান্তিক কৃষকরা। অন্যদিকে উপজেলা কৃষি অফিসের কোন উপসহকারী(বিএস) কর্মকর্তাদের মাঠে পরামর্শ নেওয়ার জন্য ডেকেও সাড়া পাচ্ছেন না বলে জানিযেছেন কৃষকেরা। এতে করে কারেন্ট পোকার আক্রমণ থেকে আমন ধান বাঁচাতে কৃষি অফিসের কোন পরামর্শ না পাওয়ায় চরম হতাশ হয়ে পড়েছে কৃষকরা।

উপজেলার বিভিন্ন আমনের মাঠে গিয়ে বেশকিছু কৃষকের সাথে কথা বলে জানা গেছে, এবছর আষাঢ় মাসে বৃষ্টির দেখা না পাওয়ায় অনেকটা বিলম্ব হয়েছে আমন ধান রোপণ করা। অনেকে ডিপ বা মোটরের পানি কিনে আমন ধান চাষ করেছেন। অন্যবছরের তুলনায় এবছর আমন ধান চাষের জন্য কৃষককে অনেক হয়রানির শিকার হতে হয়েছে বলে জানান তারা।

তারা আরও জানান, একদিকে পানির সমস্যা, আরেক দিকে সার পটাশের সংকট ও দামও বেশি। তার পরেও কষ্ট হলেও বেশি দামে সার পটাশ, পানি কিনে আমন ধান চাষ করেছেন কৃষকরা। কিন্তু হঠাৎ করে কারেন্ট পোকার আক্রমণে নষ্ট হচ্ছে কৃষকের স্বপ্নের ফসল আমন ধান। বাজার থেকে বিভিন্ন কোম্পানির কীটনাশক ব্যবহার করেও কোন ফল পাওয়া যাচ্ছেনা।

তানোর উপজেলার কৃষকরা কারেন্ট পোকার আক্রমণ নিয়ে নতুন করে দুশ্চিন্তায় পড়লেও উপজেলা কৃষি অফিসের কর্মকর্তারাদের মাঝে উদাসীনতার ছাপ লক্ষ করা গেছে। মাঠে দেখা মিলছেনা উপসহকারী কর্মকর্তাদের।

এমনকি অফিসে গিয়েও কোন কর্মকর্তার সুপরামর্শ পাচ্ছেনা কৃষকেরা। ফলে কৃষকরা নিজে নিজে বাজার থেকে বিভিন্ন কীটনাশক কিনে এনে জমিতে ব্যবহার করছেন। এতে তেমন ফলপ্রসূ হচ্ছেনা কৃষকের।

তানোর উপজেলার যশপুর গ্রামের কৃষক আশরাফুল, ইনছান আলী জানান, যেভাবে আমন ধানে কারেন্ট পোকা আক্রমণ করছে তাতে কৃষকের খরচ জুটবে কি না তা নিয়ে আশংকায় আছেন তাঁরা। তাঁরা আরো বলেন, বাজারে যে ভাবে কীটনাশক বিক্রি হচ্ছে তাতে কোনটা আসল আর কোনটা নকল কীটনাশক বোঝা বড় দায় হয়ে পড়েছে।

কারেন্ট পোকার আক্রমণ নিয়ে তানোর উপজেলা কৃষি অফিসে যোগাযোগ করা হলে কোন কর্মকর্তার কাছে বক্তব্য পাওয়া যায়নি।

স্ব,বা/ম

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *