রাজস্ব আদায়ে তিন লাখ মেশিন বসাতে ভেন্ডর নিয়োগে অনুমোদন

জাতীয়

স্বদেশবাণী ডেস্ক : সরকারের রাজস্ব আদায় বাড়াতে দেশের তিন অঞ্চলে তিন লাখ ইএফডি-এনডিসি মেশিন স্থাপনে ভেন্ডর নিয়োগের নীতিগত অনুমোদন দিয়েছে সরকার।বুধবার (৩১ আগস্ট) দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত দুটি প্রস্তাবের নীতিগত অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল বারিক বলেন, আজকের অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় তিনটি প্রস্তাব উত্থাপন করা হলে দুটি নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

অতিরিক্ত সচিব বলেন, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের অধীন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃক সরকারের রাজস্ব আদায় বৃদ্ধির লক্ষ্যে দেশব্যাপী ইএফডি-এসডিসি মেশিন সরবরাহ করা হবে। এসব মেশিন ব্যবহার এবং খুচরা পর্যায়ে আদায় করা ভ্যাটের তথ্য সংগ্রহের জন্য সার্ভিস চার্জের বিনিময়ে সেবা প্রদানকারী ভেন্ডর নিয়োগের বিষয়ে নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আব্দুল বারিক বলেন, আমাদের ভ্যাট কমিশনাররা ভেন্ডর নিয়োগ করবেন। তারাই তথ্য সংগ্রহ করে জাতীয় রাজস্ব বোর্ডকে দেবে। পর্যায়ক্রমে তিনটি অঞ্চলে তিন লাখ মেশিন স্থাপন করা হবে। এরমধ্যে ঢাকা মহানগরে একটি, ঢাকার বাইরে উত্তর ও পশ্চিম মিলিয়ে একটি অঞ্চল হবে। এছাড়াও চট্টগ্রাম কাস্টমস এরিয়ায় একটি হবে। তবে এখানে কোনো আর্থিক বিষয় আসেনি। শুধু নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

এই মেশিনগুলো কোনো টেন্ডারের মাধ্যমে কেনা হবে, নাকি সরাসরি কেনা হবে জানতে চাইলে অতিরিক্ত সচিব বলেন, নিঃসন্দেহে টেন্ডার আহŸান করা হবে। তবে প্রসেসটা একটু পরে করা হবে। অবশ্যই ভেন্ডর সিলেকশন টেন্ডারের মাধ্যমে হবে। সরকারের সঙ্গে ভেন্ডরের চুক্তি হবে শুধু সার্ভিস চার্জের জন্য যে তারা কত শতাংশ চার্জ নেবে। চুক্তি অনুযায়ী তারা আমাদের সার্ভিস দেবে এবং সার্ভিস চার্জ নেবে।

মেশিনের দাম কে দেবে জানতে চাইলে তিনি বলেন, মেশিনের দাম ভেন্ডররা দেবেন। ভ্যাটতো সরকারের খাতে জমা হবে। তারা শুধু হিসাব দেবেন এবং বিক্রেতাদের প্রশিক্ষণ দেবেন- কীভাবে ভ্যাট সংগ্রহ করবে মেশিন কীভাবে অপারেট করবে।

তাহলে কি এনবিআরের রাজস্ব সংগ্রহ বেসরকারি পর্যায়ে হচ্ছে- এমন প্রশ্নের জবাবে অতিরিক্ত সচিব বলেন, সরকারের পক্ষে সারা দেশে এতো মেশিন অপারেট করা সম্ভব না। এজন্যই ভেন্ডর নিয়োগের মাধ্যমে সার্ভিস আউটসোর্সিং করা হচ্ছে।

এছাড়াও বৈঠকে চট্টগ্রাম ওয়াসার ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি)-জিটুজি প্রক্রিয়ায় মেঘনা নদী হতে পানি পরিশোধনপূর্বক সরবরাহ’ প্রকল্পের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

স্ব.ব/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *