পদত্যাগ করবেন না লিজ ট্রাস

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করার কোনো পরিকল্পনা নেই লিজ ট্রাসের। তার রাজনৈতিক মুখপাত্র বুধবার (১৯ অক্টোবর) এ তথ্য নিশ্চিত করেছে। এর আগে ট্যাক্স ইস্যুতে পদত্যাগ করেন অর্থমন্ত্রী কাওয়াসি কোয়ারতেং। এরপরই গুনঞ্জন ওঠে প্রধানমন্ত্রীকেও শিগগির পদত্যাগ করতে হতে পারে।

এ মাসের শেষের দিকেও লিজ ট্রাস ক্ষমতায় থাকবেন কি না এমন প্রশ্নের জবাবে মুখপাত্র বলেন, হ্যাঁ থাকবেন। পদত্যাগ করবেন কি না এমন প্রশ্নে বলেন, প্রধানমন্ত্রীর পদ থেকে তিনি পদত্যাগ করছেন না।

এর আগে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়, কনজার্ভেটিভ দলের বিদ্রোহীরা তাকে চলতি সপ্তাহেই সরিয়ে দেওয়া উদ্যোগ নিতে যাচ্ছে। যদিও ডাউনিং স্ট্রিট সতর্ক করে জানিয়েছে, এ ধরনের পদক্ষেপ সাধারণ নির্বাচনকে ত্বরান্বিত করবে।

বিদ্রোহী এমপিরা গ্রাহাম ব্র্যাডিকে প্রধানমন্ত্রী ট্রাসকে তার সময় শেষ বলার ও অবিলম্বে আস্থা ভোটের অনুমতি দেওয়ার জন্য দলীয় নিয়ম পরিবর্তন করার ক্ষেত্রে চাপ দিচ্ছেন। তাছাড়া তিনজন এমপি নিয়ম ভেঙে প্রকাশ্যে লিজ ট্রাসকে পদত্যাগ করতে বলেছেন।

প্রতিবেদনে বলা হয়, ব্রিটেনের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ১০০ জনেরও বেশি পার্লামেন্ট সদস্য (এমপি) লিজ ট্রাসের প্রতি অনাস্থা জানিয়ে চিঠি জমা দিতে প্রস্তুত। এই চিঠি তারা কনজারভেটিভ পার্টির নেতৃত্ব প্রতিযোগিতার আয়োজনকারী কমিটির প্রধান গ্রাহাম ব্র্যাডির কাছে জমা দেবেন।

স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *