নাটোরে বই মেলায় বিনামূল্যে হাজার বই বিতরণ উৎসব অনুষ্ঠিত

শিক্ষা
আল-আফতাব খান সুইট, নাটোর: নাটোরের বাগাতিপাড়ায় “আমরা ক’জন স্পোর্টিং ক্লাবের উদ্যোগে হাজার বই বিতরণ উৎসব অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৪ ফেব্রুয়ারী) বিকেল সাড়ে ৫টায় ওই ক্লাবের মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে ২১শে বই মেলার শেষ দিনে উপজেলার বাগাতিপাড়া সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয় মাঠে এই উৎসব অনুষ্ঠিত হয়।
আয়োজক সূত্রে জানা যায়, মেলার মাঠে লাইন করে রাখা হয়েছিল বই। সেখান থেকে পছন্দের একটি বই বেছে নিয়ে তার পাশে বসেছেন বই প্রেমীরা। এই বই নিতে কোনো পয়সা গুনতে হয়নি তাদের। সম্পূর্ণ বিনামূল্যে বই পেয়েছেন পাঠকরা। এ উদ্যোগের পেছনে ছিলেন, আমরা ক’জন স্পোর্টিং ক্লাবের সদস্যরা। এই কার্যক্রমে স্বেচ্ছাসেবী হিসেবে দায়িত্বপালন করেছেন একদল তরুণ শিক্ষার্থী।
আয়োজক সদস্য ও কমিটির সাধারণ সম্পাদক মুস্তাফিজুর রহমান শফিক এ বিষয়ে বলেন, উপজেলার অন্তত এক হাজার পরিবারের মাঝে বই পৌঁছে দেয়ার উদ্দেশ্যে এই আয়োজন করা হয়। বাগাতিপাড়ায় এমন হাজার বই বিতরণ  দ্বিতীয় বারের মত তারা এই উদ্যোগ গ্রহণ করেছেন। আর এই বইগুলো মেলায় আসা বই প্রেমীদের দান-অনুদান থেকে সংগ্রহ করা হয়েছে।গত চারদিন মেলায় আসা বইপ্রেমীদের নিকট থেকে মেলার সেচ্ছাসেবীরা তাদের উদ্যেগের কথা বলে বইগুলো সংগ্রহ করেছেন।
বিনামূল্যে বই পাওয়া বাগাতিপাড়া বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী অর্পিতা বলেন, বই পড়তে তার খুব ভালো লাগে। তাই বিনামূল্যে বই বিতরণের কথা শুনে বই নিতে এসেছেন। প্রায় দেড় ঘন্টা দাঁড়িয়ে থাকার পরে পছন্দের একটি বই জীবনানন্দ দাশ এর লেখা “বনলতা” বইটি পেয়ে খুব খুশি। উপজেলার তমালতলা গ্রামের ঢাকা ডেফোডিলস ইনটারন্যাশনাল ইউনিভার্সিটিতে পড়ুয়া ছাত্র প্রখর মান্নাফ বলেন, বিনামূল্যে  সত্যজিত রায়ের ‘শঙ্কু একাই একশ ১০০’ লেখা  বইটি পেয়ে খুব খুশি।
স্পোর্টিং ক্লাবের সভাপতি তৌফিকুর রহমান শ্রাবণ বলেন, প্রকৃত পাঠক তৈরির লক্ষ্যে বিনামূল্যে এই হাজার বই বিতরণ উৎসবের আয়োজন করা হয়। এছাড়াও পাঁচ দিনব্যাপী বই মেলায় চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার আয়োজনও ছিল। সন্ধ্যায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন, কবি মোহাম্মাদ মাহাবুব আলম, রাজশাহী মহিলা কলেজ সহকারী অধ্যাপক আলমাস মল্লিক, পি এন বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক ইকবাল হোসেন প্রমুখ।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *