বঙ্গবন্ধু চরিত্রে শুভ, শেখ হাসিনা হচ্ছেন ফারিয়া

বিনোদন লীড

বিনোদন ডেস্ক: নুসরাত ফারিয়া ও আরিফিন শুভজাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিতব্য বায়োপিক ‘বঙ্গবন্ধু’-এর চরিত্র তালিকা প্রকাশ করেছে বিএফডিসি। আর এতে বঙ্গবন্ধু চরিত্রে অভিনয় করতে যাচ্ছেন আরিফিন শুভ এবং শেখ হাসিনার চরিত্রটি করবেন নুসরাত ফারিয়া।

বিএফডিসির এমডি নুজহাত ইয়াসমিন স্বাক্ষরিত এই তালিকায় মোট ৫০ জন অভিনেতা-অভিনেত্রীর নাম প্রকাশ করা হয়েছে। যার মধ্য দিয়ে শেষ হলো ছবিটিকে ঘিরে নানা জল্পনার।

‘বঙ্গবন্ধু’ বায়োপিক পরিচালনা করছেন বলিউডের প্রবীণ চিত্রনির্মাতা শ্যাম বেনেগাল।

এর অন্য গুরুত্বপূর্ণ চরিত্রগুলোতে আরও অভিনয় করছেন, জান্নাতুল সুমাইয়া (শেখ হাসিনার বড় ভূমিকা), সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), শহীদুল ইসলাম সাচ্চু (এ কে ফজলুল হক), নুসরাত ইমরোজ তিশা (ফজিলাতুন্নেসা), রাইসুল ইসলাম আসাদ (আব্দুল হামিদ খান ভাসানী), গাজী রাকায়েত (আবদুল হামিদ-দাদা), ফেরদৌস আহমেদ (তাজউদ্দীন আহমেদ), তৌকীর আহমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শওকত মিয়া) ও মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান)।

তালিকায় বাংলাদেশের শিল্পীরা সংখ্যায় অনেক বেশি হলেও ভারতেরও কয়েকজন অভিনেতা-অভিনেত্রী থাকছেন।

জানা গেছে, ছবিটির জমকালো মহরত হতে যাচ্ছে মুজিববর্ষের প্রথম দিনেই (১৭ মার্চ)। বাংলা ভাষায় নির্মিত হচ্ছে ছবিটি। তবে পর্দায় হিন্দি সাবটাইটেল থাকবে।

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনার এই চলচ্চিত্রটির জন্য বাজেট নির্ধারিত হয়েছে ৩৫ কোটি টাকা। এই বাজেটের ৬০ ভাগ দিচ্ছে বাংলাদেশ ও ৪০ ভাগ ভারত সরকার।

বায়োপিকটি নির্মাণে শ্যাম বেনেগালের সহযোগী পরিচালক হিসেবে কাজ করছেন দয়াল নিহালানি। চিত্রনাট্য করেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। শিল্প নির্দেশনার দায়িত্ব পেয়েছেন নীতিশ রায়। কস্টিউম ডিরেক্টর হিসেবে আছেন শ্যাম বেনেগালের মেয়ে পিয়া বেনেগাল।

আরও জানা গেছে, এই বায়োপিকে উঠে আসবে বাংলাদেশের অভ্যুদয় থেকে পঁচাত্তরে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের নির্মম ট্র্যাজেডি। তারুণ্য থেকে বাংলাদেশের স্বাধীনতা এবং পরবর্তী সময়ের মুজিবের দেখা মিলবে ছবিতে।

চলতি বছরের ১৭ মার্চ শততম জন্মবর্ষে পদার্পণ করবেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। শুরু হবে মুজিববর্ষ। জানা গেছে, সেদিন থেকে শুরু হবে এই সিনেমার শুটিং। এই মুজিববর্ষেই অর্থাৎ ২০২১ সালের ১৭ মার্চের আগেই আন্তর্জাতিকভাবে মুক্তি দেওয়া হবে ছবিটি।

তবে এর সবকিছুই মিলেছে নির্ভরযোগ্য একাধিক সূত্র থেকে। শিগগিরই পুরো ছবির বিষয়ে চূড়ান্ত ঘোষণা আসবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দফতর থেকে। সূত্র: বাংলা ট্রিবিউন।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *