দাঁত কে ঝকঝকে সাদা করবে হলুদ

চারণ সংবাদ

স্বদেশ বাণী ডেস্ক: ঝকঝকে সুন্দর দাঁত আপনার ব্যক্তিত্বকে প্রমাণ করে। শুধু তাই নয়, ঝকঝকে দাঁত আপনার সুস্বাস্থ্যেরও পরিচায়ক। কিন্তু অনেকেই দাঁত সুস্থ রাখার বিষয়ে সচেতন থাকেন না। এটা দুঃখজনক হলেও সত্যি। একটি প্রবাদ আছে- হাসিতে মুক্তা ঝরে।

তবে সুন্দর হাসির জন্য দুর্গন্ধমুক্ত, পরিষ্কার ও ঝকঝকে সাদা দাঁতের প্রয়োজন হয়। যদি দাঁতে হলদে ভাব ও অপরিষ্কার থাকে তাহলে সেটা একেবারেই দৃষ্টিকটু দেখায়। মজার ব্যাপার হলেও সত্য যে, হলুদ দিয়েই দূর করতে পারবেন দাঁতের হলদে ভাব।

চলুন জেনে নেয়া যাক, দাঁতের হলদে ভাব দূর করার কয়েকটি উপায়।

এক. প্রথমে টুথব্রাশ পানিতে ভিজিয়ে নিন। এরপর সামান্য হলুদের গুঁড়া ছিটিয়ে দাঁত ব্রাশ করুন। মিনিট কয়েক অপেক্ষা করার পর নরমাল পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এবার টুথপেস্ট দিয়ে দাঁত ব্রাশ করে নিন। এই পেস্ট একদিন পর পর ব্যবহার করুন।

দুই. ১ টেবিল চামচ বেকিং সোডা, ১ চা চামচ হলুদের গুঁড়া ও পরিমাণ মতো নারকেল তেল মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এই পেস্ট টুথব্রাশে লাগিয়ে দাঁত ব্রাশ করে ফেলুন। এরপর মিনিট কয়েক অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে নিন। প্রত্যেক দিন এই পেস্ট ব্যবহার করুন। তথ্যসূত্র : গ্লো পিঙ্ক।

তিন. ১ চা চামচ হলুদের গুঁড়া ১ কাপ পানিতে মিশিয়ে নিন, ১ টেবিল চামচ আস্ত লবঙ্গ ও কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে ফুটিয়ে নিন। ঠাণ্ডা হলে ছেঁকে একটি বোতলে ভরে নিন। এই দ্রবণটি ঝাঁকিয়ে তারপর মুখে নিয়ে কুলকুচা করুন। এক মিনিট পর ফেলে দিন, পরে নরমাল পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

চার. ১ টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে ১ চা চামচ হলুদ গুঁড়া মিশিয়ে নিন। পরে এই মিশ্রণটি দিয়ে দাঁত ব্রাশ করে পাঁচ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। এভাবে একদিন পর পর ব্যবহার করুন।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *