মান্দায় হয়ে গেল গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা

চারণ সংবাদ
মোঃ রওশন আলম নওগাঁ: নওগাঁর মান্দায় হয়ে গেল গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা। আবহমান কাল ধরেই বাংলার ঐতিহ্য বহন করে চলছে এই খেলা।কালের বিবর্তনে হারিয়ে যাওয়া এই লাঠি খেলা দেখতে কসব ইউনিয়নের পলাশ বাড়ী নদীর তীরে অবস্থিত মাঠে ভীড় করেন নানা বয়সের হাজারো নারী-পুরুষ। ঐতিহ্য ধরে রাখা এবং দর্শনার্থীদের আকৃষ্ট করতেই প্রতিবছর এই আয়োজন বলছেন আয়োজকরা।
বাদ্যের তালে তালে নেচে-গেয়ে লাঠি নিয়ে বিভিন্ন অঙ্গভঙ্গি প্রদর্শন করেছেন লাঠিয়ালরা। কাঁসার তালে খেলোয়াড়রা একে অপরের সঙ্গে লাঠি নিয়ে লিপ্ত যুদ্ধে।
আবহমানকাল ধরেই দেশের বিভিন্ন এলাকায় বিনোদনের খোরাক জুগিয়েছে এই খেলা। তাইতো এমন আয়োজন দেখতে বিভিন্ন শ্রেণি-পেশার হাজারো নারী পুরুষের পদচারণায় উৎসব মুখর পরিবেশের সৃষ্টি হয় সেখানে।
লাঠি আর ঢোলের তালে শুরু হয় যুদ্ধ, অন্য দিকে প্রতিপক্ষের হাত থেকে আত্মরক্ষার কৌশল অবলম্বনের প্রচেষ্টার টান টান উত্তেজনা মুখর এ খেলার নাম লাঠি খেলা। লাঠি নিয়ে অদ্ভুত সব কসরত দেখিয়ে উপস্থিত সবাইকে তাক লাগিয়ে দেন লাঠিয়ালরা। বাংলার ঐতিহ্যবাহি এই খেলা টিকিয়ে রাখতে প্রতিবছরই আয়োজন করা হয় বলে জানিয়েছে আয়োজকরা।
গ্রাম বাংলার মানুষেরা নৈমিত্তিক জীবনের উৎসব, পোষ সংকান্তি বাংলা বর্ষবরণ, চড়ক পূজা, সহ নানা উপলক্ষে লাঠি খেলার আয়োজন হয়ে থাকে।
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *